ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উগান্ডায় দু’টি বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জুলাই ১২, ২০১০
উগান্ডায় দু’টি বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৪

কাম্পালা: উগান্ডার রাজধানী কাম্পালাতে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা দেখার সময় দর্শকের ভিড়ের মধ্যে দুটি বোমা বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭৪ জনে পৌছেছে। একইসঙ্গে আহতের সংখ্যা ৭০ জনের বেশি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

এখনো পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি। আল কায়েদার সঙ্গে জড়িত সোমালিয়ার জঙ্গী গোষ্ঠী শেবাব এ হামলা চালিয়েছে বলে উগান্ডার সরকার অভিযোগ তুলেছে। কাম্পালার একটি খেলাধূলার স্থানে ও ইথিওপীয় একটি রেস্তরাঁয় বোমা দুটির বিস্ফোরণ ঘটেছে।

উগান্ডার সরকারের মুখপাত্র ফ্রেড অপোলোট জানান, এটা কোনো আত্মঘাতি হামলার ঘটনা কিনা তা পুলিশ জানার চেষ্টা করছে। তবে তিনি এও বলেন, “সেখানে আত্মঘাতি বোমাহামলাকারীর উপস্থিত থাকার প্রমাণ পাওয়া গেছে। একইসঙ্গে বোমাগুলো চেয়ারের নিচে বাঁধা ছিলো বলেও ধারণা করা হচ্ছে। ”

পুলিশ বিস্ফোরণের স্থানটিতে নিরাপত্তা বেষ্টনি তৈরি করেছে। উদ্ধার তৎপরতা সোমবার পর্যন্ত চালানো হয়েছে। উগান্ডার পুলিশ প্রধান কেইল কায়িহুরা বলেন, “এটা একটি সন্ত্রাসী তৎপরতা। আপনারা জানেন, শেবাব ও আল কায়েদা আধুনিক যুগের জন্য হুমকি। ” সোমালিয়ায় জঙ্গী গোষ্ঠীর বিরুদ্ধে উগান্ডার সেনারা সেখানে লড়াই করছে বলেও তিনি জানান।

উগান্ডার মার্কিন দূতাবাস নিশ্চিত করে জানায়, নিহতদের মধ্যে একজন যুক্তরাষ্ট্রের নাগরিক রয়েছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা পরিষদের মুখপাত্র মাইক হ্যামার জানান, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই হামলাকে ‘কাপুরুষোচিত’ বলে মন্তব্য করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫০ ঘণ্টা, জুলাই ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।