ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কলম্বোয় জাতিসংঘ কার্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক করতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, জুলাই ১০, ২০১০
কলম্বোয় জাতিসংঘ কার্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক করতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

নিউইয়র্ক: কলম্বোয় জাতিসংঘ কার্যালয়ের চারপাশের পরিস্থিতি স্বাভাবিক করতে শ্রীলঙ্কার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

জাতিসংঘের যুদ্ধাপরাধ বিষয়ক প্যানেলের বিরুদ্ধে কয়েকদিন ধরেই কলম্বোয় জাতিসংঘ কার্যালয়ের আশেপাশে বিক্ষোভ চলছে।



এক বিবৃতিতে মহাসচিব জরুরি ভিত্তিতে পরিস্থিতি স্বাভাবিক করার আহ্বান জানিয়ে বলেন, ‘শ্রীলঙ্কার গৃহযুদ্ধের শেষদিকে সংঘটিত মানবাধিকার লংঘনের বিষয় খতিয়ে দেখতে গঠিত প্যানেলের অভিযোগ করার কোনো ক্ষমতা নেই। বরং এর শুধু পরামর্শক হিসেবে কাজ করার ক্ষমতা আছে। ’

বিবৃতিতে আরও বলা হয়, ‘জবাবদিহিতামূলক একটি প্রক্রিয়ার জন্যই বিভিন্ন কর্মপ্রণালী, আন্তর্জাতিক মানদন্ড এবং অভিজ্ঞতা বিষয়ে মহাসচিবকে পরামর্শ দেওয়ার জন্যই এই প্যানেল গঠন করা হয়েছে। ’

ইন্দোনেশিয়ার সাবেক অ্যাটর্নি জেনারেল মারজুকি দারুসমানকে প্রধান করে জাতিসংঘের এই প্যানেল গঠন করা হয়েছে। শ্রীলঙ্কার পর্যবেক্ষকরা একে পুরোদমে যুদ্ধাপরাধ তদন্তের প্রাথমিক পদক্ষেপ হিসেবে দেখছেন।

২০০৯ সালের মে মাসে তামিল টাইগার গেরিলাদের পরাজয়ের মধ্য দিয়ে শ্রীলঙ্কায় দীর্ঘ ৩৮ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটে। চুড়ান্ত লড়াইয়ে কমপক্ষে সাত হাজার তামিল নাগরিক প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

অন্যদিকে শুক্রবার কলম্বোয় ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয় ইউনিয়নের শীর্ষ কুটনীতিকরা এক যৌথ বিবৃতিতে জাতিসংঘ কার্যালয় অবরুদ্ধ করে রাখায় হতাশা প্রকাশ করেছেন।

বিবৃতিতে তারা জাতিসংঘ স্থাপনা এবং কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে শ্রীলঙ্কার প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭১৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।