ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঔপনিবেশিক ঐতিহ্য

‘সিলন’ শব্দটি বাদ দেওয়ার আইন শ্রীলঙ্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০
‘সিলন’ শব্দটি বাদ দেওয়ার আইন শ্রীলঙ্কার

কলম্বো: শ্রীলঙ্কার রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান থেকে উপনিবেশ স্থাপনকারী ব্রিটিশদের দেওয়া নাম ‘সিলন’ বাদ দেওয়া হচ্ছে। শ্রীলঙ্কার সরকারের এক মুখপাত্র বৃহস্পতিবার এ তথ্য জানায়।



শ্রীলংকার তথ্য মন্ত্রণালয় এএফপিকে জানিয়েছে, সিলন বিদ্যুৎ বোর্ডের নাম পরিবর্তনের প্রস্তাবটি বিবেচনা করা হচ্ছে। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠানেও এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানানো হয়।

কর্তৃপক্ষ আরও জানায়, ‘শুধুমাত্র বিদ্যুৎ বোর্ডের জন্য নয়, যেসব প্রতিষ্ঠানে নামের অংশ হিসেবে ‘সিলন’ আছে সেখানেও এ সংক্রান্ত আইন বলবৎ করা হবে বলে মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নিয়েছে। ’

উল্লেখ্য, পর্তুগীজ শব্দ ‘সেইলাও’ থেকে ব্রিটিশ ঔপনিবেশিক প্রভরা ভারত উপমহাদেশের এই দ্বীপদেশটির নাম ‘সিলন’ রাখে। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে এই দ্বীপদেশটি স্বাধীন হয়। এরপর ১৯৭২ সালে প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করলে এর নাম রাখা হয় ‘শ্রীলংকা’। কিন্তু তারপরও শ্রীলংকার বিভিন্ন প্রতিষ্ঠানে ‘সিলন’ শব্দটি ব্যবহার করা হতো।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।