ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কম্বোডিয়ায় আটক সাতজনের মুক্তি দাবি করেছে থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০
কম্বোডিয়ায় আটক সাতজনের মুক্তি দাবি করেছে থাইল্যান্ড

ব্যাংকক: কম্বোডিয়ায় আটক থাইল্যান্ডের একজন রাজনীতিকসহ সাতজনকে বৃহস্পতিবার অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে থাই প্রধানমন্ত্রী অভিজিত ভেজ্জজিভা।

থাইল্যান্ডের ক্ষমতাসীন দলের আইনপ্রণেতা এবং ‘হলুদ জামা’ আন্দোলনের একজন সদস্য পানিচ ভিকিস্রেথসহ সাতজন বুধবার অবৈধভাবে কম্বোডিয়ায় প্রবেশের করলে রাজধানী নমপেনের আদালতে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

এরপরই থাই প্রধানমন্ত্রি এই দাবি জানান।
 
অভিজিত বলেন, ‘এই সাতজনের সবাইকে অতি শিগগির মুক্তি দিতে হবে। কম্বোডিয়া যদি এই বিষয়কে আরও জটিল করতে না চায় তাহলে এই মামলা আদালতে নেবে না। ’

তিনি আরও জানান, থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এই বিষয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবে।

থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী সুথেপ থাউগসুবান এই গ্রেপ্তারের কথা স্বীকার করে বলছেন ‘পানিচ ও তার সঙ্গীরা যখন সীমান্তের পুলিশ চেকপয়েন্ট অতিক্রম করছিলেন তখন সেখানো নিয়োজিত নিরাপত্তারক্ষীরা তাদের অনুসরণ করে এবং ফিরে আসতে বলে। কিন্তু ততক্ষণে তারা কম্বোডিয়াতে পৌছে যায়। ’
 
এদিকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রি হুন সেন বুধবার জানান, এই সাতজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বিচার শেষে তাদেরকে কারাগারে পাঠানো হবে।

উল্লেখ্য, জাতিসংঘ এগার শতকের প্রিয়াহ ভিহেয়ার মন্দিরকে বিশ্ব এতিহ্যের মর্যাদা দিলে ২০০৮ সালের জুলাইয়ে দেশদুটি সীমান্ত সংঘর্ষে জড়িয়ে পরে। এরপর থেকেই এই দেশদুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ