ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লুলা দ্য সিলভার বিদায়ী ভাষণ...

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০
লুলা দ্য সিলভার বিদায়ী ভাষণ...

রিও ডি জেনিরো: ব্রাজিলের রাষ্ট্রপতি লুই ইনাসিও লুলা দ্য সিলভা মঙ্গলবার রাতে তার বিদায়ী ভাষণ দিয়েছেন। আইএএনএস বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।



তার জন্মস্থান পারনামবুচোয় জনসাধারণের উদ্দেশে তিনি এই ভাষণ দেন। ৬৫ বছর আগে এখানে তিনি চরম দারিদ্রের মধ্যে জন্মগ্রহণ করেন। তার পছন্দের উত্তরাধিকারী দিলমা রউসেফ নির্বাচনে জয়ী হওয়ায় নতুন বছরের প্রথমদিনেই লুলাকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। লুলা তার ভাষণ দেওয়ার সময় কয়েকবার কান্নায় ভেঙে পড়েন।

গ্রামীণ শহরাঞ্চল থেকে উঠে আসা হতদরিদ্র একটি শিশু কিভাবে বিশ্বের অষ্টম বৃহত্তম অর্থনৈতিক দেশের রাষ্ট্রপতি তার অভিজ্ঞতা বর্ণনা করার সময় কান্নায় সিক্ত হন।

পারনামবুচোর একজন স্থানীয় কবি তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাকে ‘ব্রাজিলের সবচেয়ে পছন্দের রাষ্ট্রপতি’ হিসেবে উল্লেখ করলে তিনি পুনরায় আবেগাপ্লুত হয়ে পড়েন।

লুলা তার ভাষণে বলেন ২০০২ সালের নির্বাচনে জয়ী হন। এর আগে তিনি ১৯৮৯, ১৯৯৪ এবং ১৯৯৮ সালের নির্বাচনে অংশগ্রহণ করলেও জয়ী হতে ব্যার্থ হন। তিনি বলেন, ‘আমার মনে পড়ছে ১৯৮৯ সালের কাসা আমারেলা অঞ্চলের একটি মুহূর্ত: ছোট্ট এক বাড়ি থেকে এক নারী বের হয়ে এসে আমাকে বলেন, ‘আমি তোমাকে ভোট দেব না, কারণ তুমি আমার সর্বস্ব ছিনিয়ে নিবে। ’ এই কথা শুনে ঘরে ফিরে আমার স্ত্রী মারিসাকে বলি, ‘আমি ভয় পেয়েছি এই ভেবে যে, যাদের আমি সহায়তা করতে চাই তারাই আমাকে ভয় পায়। তখন মারিসা আমাকে সাহস জুগিয়ে বলে আবার চেষ্টা কর একদিন সফলতা আসবেই। অবশেষে ২০০২ সালে সেই সফলতা পাই। ’

উত্তরসূরী রউসেফের উদ্দেশে লুলা বলেন, ‘ব্রাজিলকে সামনে নিয়ে যেতে তিনি অনেক কিছুই করবেন। আমি ক্ষমতা ছেড়ে দিচ্ছি। তবে মনে করবেন না যে আপনারা আমার থেকে দূরে সরে যাচ্ছেন, কারণ আমি রাস্তায়ই থাকব। ব্রাজিলের যে কোনো সমস্যা সমাধানে পাশে থাকব। ’

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।