ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোমালীয় জলদস্যু ঠেকানোর উদ্যোগ

আরব সাগরে ভারতের চার যুদ্ধজাহাজ মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০
আরব সাগরে ভারতের চার যুদ্ধজাহাজ মোতায়েন

নয়াদিল্লি: ভারতের লক্ষদ্বীপে জলদস্যুদের আক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির নৌবাহিনী ও কোস্টগার্ড আরব সাগরে কমপক্ষে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে।

ভারতের এই সিদ্ধান্তের মাত্র কয়েকদিন আগে ২৫ জন নাবিকসহ বাংলাদেশের ব্যবসায়ী জাহাজ এমভি জাহান মণি ৪১ হাজার টন নিকেল নিয়ে ইউরোপে যাওয়ার পথে সোমালীয় জলদস্যুদের ছিনতাইয়ের শিকার হয়।

গত ৫ ডিসেম্বর জাহাজটি লক্ষদ্বীপের ওই এলাকা দিয়ে ইউরোপ যাচ্ছিল।

নৌবাহিনীর এক কর্মকর্তা জানান, জলদস্যুদেরা যাতে লক্ষদ্বীপ ও মিনিকয় দ্বীপে কোনো রকম আক্রমণ করতে না পারে সে জন্য সমুদ্র নিরাপত্তায় নিয়োজিত দুটি সংস্থা মধ্য আরব সাগরে তাদের চারটি জাহাজকে সার্বক্ষণিক পাহারায় রেখেছে।

জলদস্যুরা এখানে প্রায়শ আক্রমণ করে। তাই এই এলাকাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ভারতের নৌবাহিনী কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া সেখানে আকাশপথে নজরদারিও বাড়ানো হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, চলতি মাসের পাঁচ ডিসেম্বর বাংলাদেশের বাণিজ্য জাহাজ এমভি জাহান মণি ২৫ জন নাবিকসহ ৪১ হাজার মেট্রিকটন নিকেল নিয়ে ইউরোপে যাওয়ার পথে ভারতের সমুদ্র উপকূলে জলদস্যুদের আক্রমণের শিকার হয়। এরপরই ভারত এই ধরনের পদক্ষেপ গ্রহণ করল।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ