ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বিনায়ক সেনের মুক্তির জন্য সুপ্রিম কোর্টে যাবেন মা অনুসূয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
বিনায়ক সেনের মুক্তির জন্য সুপ্রিম কোর্টে যাবেন মা অনুসূয়া

কলকাতা: মাওবাদীদের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে যাবজ্জীবন কারাদ- পাওয়া চিকিৎসক ও মানবাধিকার কর্মী বিনায়ক সেনের মুক্তির জন্য ভারতের সুপ্রিম কোর্টে যাবেন বলে জানিয়েছেন তার মা অনুসূয়া সেন।

ছত্তিশগড় আদালতের দেওয়া রায়ে সাজাপ্রাপ্ত এই মানবাধিকার কর্মীর মা জানিয়েছেন ছেলের মুক্তির জন্য যা যা করা প্রয়োজন তার সবই তিনি করবেন।

ভারতের অনলাইন সংবাদমাধ্যম এসআইএফওয়াই.কম এ খবর প্রকাশ করেছে।

মা ৮৪ বছর বয়সী অনুসূয়া সেন বলেছেন, ‘পুরো বিশ্ব আমার ছেলের সঙ্গে রয়েছে। এটিই আমার শক্তির সবচেয়ে বড় উৎস। ’

তিনি জানান, খুব শীঘ্রই তিনি ছেলের জন্য আদালতের দ্বারস্থ হবেন। তিনি বলেন, ‘আমি আদালতের শীতকালীন ছুটি শেষ হবার অপেক্ষায় আছি। আমি উচ্চতর আদালতে যাব। ন্যায়বিচারের জন্য প্রয়োজনে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাব। ’

বুদ্ধিজীবি সমাজ বিনায়ক সেনের (৬০) মুক্তির আবেদন জানিয়েছেন। এছাড়া নোবেলজয়ী বিশ্বের ২২ ব্যক্তিত্ব তার মুক্তির পক্ষে ভারতের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনুসূয়া বলেন, ‘আমি রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাতেও প্রস্তুত আছি। আমার ছেলের দেশকে আরও অনেক কিছু দেওয়ার আছে। আমি তাকে বর্তমান অবস্থা থেকে বের করে আনবই। ’

বড়দিনের একদিন আগে রায়পুর জেলা ও দায়রা আদালত বিনায়ক সেনকে মাওবাদী স¤পৃক্ততার অভিযোগে দোষী সাব্যস্ত করে এবং যাবজ্জীবন কারাদ-ে দ-িত করে।

অনুসূয়া বলেন, কোনো সাক্ষীই বিনায়কের বিরুদ্ধে বলেননি। তারপরেও এতো কঠিন রায় অবিশ্বাস্য।

পুত্র গৌরবে গৌরবান্বিত অনুসূয়া জানিয়েছেন, তার ছেলে কখনোই সংঘর্ষকে সমর্থন করেননি। তার জীবনের মূল লক্ষ্যই ছিল সেইসব জনগণের সেবা করা, যারা সমাজের দরিদ্র শ্রেণীর, নিচু স্তরের মানুষ।

বিনায়ক সেনের মুক্তির দাবিতে জনগণের আরও সমর্থন কামনা করে অনুসূয়া বলেন, ‘আমি খুবই আনন্দিত যে নোয়াম চমস্কির ( মার্কিন বুদ্ধিজীবি) মতো মানুষ বিনায়কের সমর্থনে এগিয়ে এসেছেন। ’

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ২৯ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।