ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৫১৫ বছর কারাদণ্ড!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
৫১৫ বছর কারাদণ্ড!

মাদ্রিদ: গাড়িতে বোমা হামলা করে পুলিশ হত্যার অভিযোগে স্পেনের সীমান্ত বাস্ক অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী ইটিএ আন্দোলনের দুই নেতার প্রত্যেককে ৫১৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার এই রায় ঘোষণা করেন দেশটির আদালত।



মাদ্রিদের জাতীয় আদালতের বিচারকরা বলেন, ২০০৮ সালের মে মাসে বিচ্ছিন্নতাবাদীরা বেসামরিক বাহিনীর (সিভিল গার্ডস) ব্যারাকের সামনে বোমা হামলা চালায়। তাদের লক্ষ্য ছিল, যতো বেশি সম্ভব ততো পুলিশকে হত্যা করা।

মাঝরাতে গেটের বাইরে যখন বোমা হামলা চালানো হয়, সেখানে ২৭ জন কর্মকর্তা তাদের পরিবার নিয়ে ভবনটিতে অবস্থান করছিলেন।

একটি হত্যা মামলা ও ২৬টি হত্যাচেষ্টার মামলায় এই দুই ব্যক্তিকে আদালত দোষী সাব্যস্ত করেছেন। তাদের বিরুদ্ধে ১০ লাখ মার্কিন ডলার জরিমানা ধার্য করা হয়েছে। এই অর্থ নিহত ব্যক্তির পরিবার ও ব্যারাকের অন্য অধিবাসীদের ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে।

ইটিএ-এর বিরুদ্ধে ১৯৬০ সাল থেকে এ পর্যন্ত ৮৫০ জনকে হত্যার অভিযোগ রয়েছে। সংগঠনটি বাস্কের স্বশাসনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। চলতি বছর সেপ্টেম্বরে তারা অস্ত্রবিরতির ঘোষণা দেয়।

উল্লেখ্য, আইনজীবীরা জানিয়েছেন, স্পেনের আইন অনুযায়ী অভিযুক্ত দুইজনকে ৪০ বছরের বেশি কারাবন্দী থেকে সাজা ভোগ করতে হবে না।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ