ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জিবাগবোকে উৎখাতে ভাড়াটে সেনা পাঠায় যুক্তরাষ্ট্র: পররাষ্ট্র মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
জিবাগবোকে উৎখাতে ভাড়াটে সেনা পাঠায় যুক্তরাষ্ট্র: পররাষ্ট্র মন্ত্রী

ওয়াশিংটন: আইভরি কোস্টের শাসক ল্যারেন্ট জিবাগবোকে উৎখাতে মার্কিন যুক্তরাষ্ট্র ভাড়াটে সেনা পাঠায় বলে অভিযোগ করে দেশটি। কিন্তু মঙ্গলবার একে ‘হাস্যকর’ বলে এ অভিযোগ নাকচ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।



জিবাগবোর পররাষ্ট্র মন্ত্রী অভিযোগ করেন, তদন্তকারীর বেশে মার্কিন যুক্তরাষ্ট্র ভাড়াটে সৈন্য পাঠায়। এ দল ১৬ ডিসেম্বর রকেট চালিত গ্রেনেড দিয়ে দূতাবাসে হামলা করে।

মূলত আত্মরক্ষামূলক অবস্থানে থাকায় নেতাকে সরিয়ে দেওয়ার জন্য ওয়াশিংটন জার্মানি থেকে তাদের ভাড়া করে বলে জিবাগবো সমর্থিত সংবাদ মাধ্যম জানায়।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনের বলেন, ‘আমরা অব্যাহতভাবে প্রেসিডেন্ট বাগবোকে আইভরি কোস্টের জনগণের ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানাচ্ছি। একইসঙ্গে ক্ষমতা ছেড়ে নির্বাচিত প্রেসিডেন্ট অ্যালাস্যানে ওয়াতারাকে ক্ষমতা গ্রহণের সুযোগ দেওয়ারও আহ্বান জানাচ্ছি। ’

‘কিন্তু তিনি এমন কিছু অনৈতিক পরিকল্পনা করছেন যা হাস্যকর। ’

একইসঙ্গে বাগবো যতদিন ক্ষমতায় থাকবে ততদিন তার উপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ওয়াশিংটন আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাবে বলেও টোনের জানান।

গত মাসের নির্বাচনের পর বাগবো এবং তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বি ওয়াতারা উভয়ই তাদের জয়ী ঘোষণা করেন। তবে জাতিসংঘ ভোট পর্যবেক্ষক ও আন্তর্জাতিক শক্তি ওয়াতারাকেই জয়ী ঘোষণা করে। কিন্তু ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানায় জিবাগবো।

 
বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।