ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু আলোচনায় সম্মত দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
পরমাণু আলোচনায় সম্মত দক্ষিণ কোরিয়া

সিউল: উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি বন্ধ করার জন্য দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়াং-বাক বুধবার ছয় জাতির আন্তর্জাতিক আলোচনায় বসতে সম্মত হয়েছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ২০১১ সালের পররাষ্ট্র নীতির একটি প্রতিবেদন পেয়ে লি ওই আলোচনার বিষয়ে নমনীয় হন।

তিনি বলেন, ‘আমাদের নিজস্ব কোন পছন্দ নেই। তবে উত্তর কোরিয়ার বিচ্ছিন্ন পরমাণু কর্মসূচির সমস্যা সমাধানের বিষয়ে ছয় পক্ষের ওই আলোচনায় বসতে হবে। ’

গত মাসে দক্ষিণ কোরিয়া সীমান্তে ধ্বংসাত্মক গুলাবর্ষণ করে উত্তর কোরিয়া। এতে দণি কোরিয়ার চারজন বেসামরিক লোক নিহত হয়। এরপর থেকেই লি উত্তর কোরিয়া নিয়ে প্রকাশ্যে তার শক্ত মনোভাব ব্যাক্ত করেন।

উত্তেজনা কমানোর জন্য রাশিয়া এবং চীনের প্রচেষ্টায় দণি কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপান উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা করতে সম্মত হয়।  
 
লি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার জন্য ২০১২ সাল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। দেশের প্রতিষ্ঠাতা কিম ইল-সাং এর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে আমাদের দেশ ‘একটি মহান, সমৃদ্ধ এবং ক্ষমতাশালী’ দেশ হিসেবে উন্নত হবে। ওই লক্ষ্য পূরনের জন্য আমরা ‘আগামী বছরের মধ্যেই পারমানবিক কর্মসূচি বন্ধ করব। ’

‘এছাড়া আমরা আন্তঃকোরিয়া আলোচনায় প্রয়োজনীয় সহায়তা করব। ’

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ২৯ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।