ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বন্যা আক্রান্তদের সরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
বন্যা আক্রান্তদের সরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বন্যা আক্রান্ত শহরগুলো থেকে অধিবাসীদের সরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া। শহরগুলোর প্রায় ৩০০ রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।



বন্যায় ডুবে যাবার পর থিয়োডোর শহর থেকে প্রায় ৩০০ পরিবারকে হেলিকপ্টারে করে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

বন্যায় কয়েকশ’ মিলিয়ন ডলারের সূর্যমুখী ও তুলা শস্যের ক্ষতি হয়েছে। কুইন্সল্যান্ডের বেশ কয়েকটি এলাকাকে দুর্যোগপূর্ণ বলে ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রাজধানী ব্রিসবেন ১৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়েছে এবার।

কুইন্সল্যান্ডে শনিবার সাইকোন টাসা আঘাত হানার পর এ প্রদেশে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়।

কুইন্সল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র ব্রুস ও’গ্র্যাডি অস্ট্রেলিয়ান টিভি চ্যানেল এবিসিকে জানান, থিয়োডোরের নদীর পানি অতীতের সকল রেকর্ড ভেঙ্গে ৫০ সেন্টিমিটার উচ্চতায় উঠে গেছে। এই উচ্চতা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

চিনচিলা, ড্যালবিসহ অভ্যন্তরীণ শহরগুলি পুরোপুরি ডুবে গেছে। এমারল্যান্ড এর পশ্চিমাঞ্চলীয় আলফা এবং জেরিকো শহরকেও দুর্যোগপূর্ণ বলে ঘোষণা করা হয়েছে।

ওয়েস্টার্ন ডাউনের মেয়র রে ব্রাউন বলেন, এখনও প্রচুর পরিমানে নদীর পানি শহরে আসছে এবং এটাই সমস্যা। আমরা জানি না সামনে কি পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

কৃষক লবি গ্রুপ এগফোর্সের প্রেসিডেন্ট ব্রেন্ট ফিনলে বলেন, বন্যায় প্রায় ৪০ কোটি ৩০ লাখ ডলারের শস্য নষ্ট হবার সম্ভাবনা রয়েছে।

তবে নিউ সাউথ ওয়েলসের প্রায় ১৭৫ বাসিন্দা আশ্রয়কেন্দ্রে রাত কাটাবার পর বাড়ি ফিরে এসেছে।
কিন্তু আরবানভিল এবং বোনালবোর প্রায় ৮০০ অধিবাসীকে আরও ২৪ ঘণ্টা আশ্রয়কেন্দ্রে কাটাতে হতে পারে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।