ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু আলোচনার সময় নির্ধারণ হয়নি: ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০
পরমাণু আলোচনার সময় নির্ধারণ হয়নি: ইরান

তেহরান: ইস্তান্বুলে বিশ্ব পরাশক্তির সঙ্গে অনুষ্ঠেয় ইরানের পরমাণু আলোচনায় বসার কথা থাকলেও এখনও কোনো দিনক্ষণ ঠিক করেনি কোনো পক্ষই।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারাস্ত মঙ্গলবার এ তথ্য জানান।



মেহমানপারাস্ত সাংবাদিকদের বলেন, ‘আলোচনার স্থান নিয়ে উভয় পক্ষ সম্মত হলেও কোনো তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে জানুয়ারির শেষ দিকের কোনো এক সময় ধার্য করার বিষয়ে আলোচনা চলছে। ’

এদিকে, আগামী মাসের আলোচনার মধ্য দিয়ে ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ক বিরোধ দূর হবে বলে সোমবার দামেস্ক থেকে ইরানের এক জেষ্ঠ্য কর্মকর্তা জানান।

ইরানের পরমাণু বিষয়ক আলোচক সাইদ জালিলির সহকারী আলী বাঘেরি বলেন, ‘জেনেভাতে নির্ধারিত এজেন্ডার মধ্য দিয়ে সমস্যা সমাধানের পথ পরিষ্কার হয়েছে বলে আমরা মনে করছি। ’

সিরিয়ার প্রেসিডেন্ট বশির আল-আসাদের সঙ্গে আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে বাঘেরি বলেন, ‘ইস্তান্বুলে আলোচনা চালিয়ে গেলে তা উভয় পক্ষেরই মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হবে। ’

ইস্তান্বুলে এটি ইরান ও ছয়টি শক্তিধর দেশ অর্থাৎ ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও জার্মানির দ্বিতীয় দফা আলোচনা। এর আগে চলতি মাসের প্রথম দিকে জেনেভায় প্রথম দফা আলোচনা অনুষ্ঠিত হয়।

ইরান বেসামরিক পরমাণু কর্মসূচির আওতায় পরমাণু অস্ত্র তৈরি করছে বলে পশ্চিমা বিশ্ব সন্দেহ করে থাকে। কিন্তু বরাবরই এ অভিযোগ নাকচ করে এ কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে বলে দাবি করে থাকে ইরান।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।