ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেনে বিস্ফোরণ ষড়যন্ত্র

পাঁচ বাংলদেশিসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০
পাঁচ বাংলদেশিসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

লন্ডন: ব্রিটেনে বোমা হামলার ষড়যন্ত্রে আটক পাঁচ বাংলাদেশিসহ নয়জনের বিরুদ্ধে সোমবার অভিযোগ গঠন করা হয়েছে বলে লন্ডনের পুলিশ জানিয়েছে। বার্তা সংস্থা এএফপি এ তথ্য প্রকাশ করেছে।



পুলিশ জানায়, চলতি বছর ১ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত আটক ব্যক্তিরা বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিলেন, যা জীবন ও সম্পদের ওপর মারাত্মক বিপদ ডেকে আনতে পারত।

ব্রিটেনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে তাদের বিচার প্রক্রিয়া চলছে।

আটক ব্যক্তিদের সবার বয়স ১৯ থেকে ২৮ বছর বলে জানা গেছে। এর  মধ্যে তিনজন কার্ডিফ, দুইজন পূর্ব লন্ডন ও চারজন স্টোক-অন-ট্রেন্টের বাসিন্দা।

পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসের বাসিন্দা মোহাম্মদ মকসুদুর রহমান চৌধুরী (২০), নিউহ্যামের বাসিন্দা শাহ মোহাম্মদ লুৎফর রহমান (২৮) এখনো পুলিশি হেফাজতে রয়েছেন।

কার্ডিফের তিনজন হচ্ছেন, অ্যালবার্ট স্ট্রিটের ভারতীয় বংশোদ্ভূত গুরুকান্ত দেসাই (২৮), নেভিল স্ট্রিটের ওমর শরিফ লতিফ (২৬) ও নিনিয়ান পার্ক রোডের আবদুল মালিক মিয়া (২৪)।

স্টোক-অন-ট্রেন্টের চারজন হচ্ছে, গ্রোভ স্ট্রিটের নিজাম হোসেন (২৫), পার্সিয়া ওয়াকের উসমান খান (১৯), নর্থ রোডের মহিবুর রহমান (২৬) ও বুর্মার্শ ওয়াকের আবুল বশির মোহাম্মদ শাহজাহান (২৬)।

এদের মধ্যে কোন পাঁচজন বাংলাদেশি নাগরিক তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

ব্রিটেনের ক্রাউন প্রসিকিউশন সার্ভিস কাউন্টার টেরোরিজম বিভাগের প্রধান সিউ হ্যামিং বলেন, ‘আমি পুলিশকে নির্দেশনা দিয়েছি, এই নয়জনের বিরুদ্ধে যেন বিস্ফোরণ ঘটানোর ষড়যন্ত্রের অভিযোগ গঠন করা হয়। এছাড়া সন্ত্রাসী তৎপরতায় জড়িত এবং এ ধরনের তৎপতায় সহায়তা করার অভিযোগও তাদের বিরুদ্ধে নেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad