ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যাংকক থেকে জরুরি অবস্থা তুলে নিচ্ছে সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০
ব্যাংকক থেকে জরুরি অবস্থা তুলে নিচ্ছে সরকার

ব্যাংকক: থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক এবং পার্শ্ববর্তী তিনটি অঞ্চল থেকে জরুরি অবস্থা তুলে নেওয়া হতে পারে বলে মঙ্গলবার কর্তৃপক্ষ জানিয়েছেন। লাল জামাধারীদের সরকার বিরোধী আন্দোলনের সাত মাসপূর্ণ হওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার থেকে নতুন ব্যবস্থা কার্যকর হতে পারে।  

সরকারের মুখপাত্র সুফাচাই জাইসমুত বার্তা সংস্থা এএফকিকে জানিয়েছেন, মন্ত্রিসভার সদস্যরা জরুরি অবস্থা তুলে নিতে সম্মত হয়েছেন।

লাল জামাধারীরা এপ্রিল ও মে মাসে আন্দোলন করার পর, রাজধানীসহ অন্যান্য এলাকায় বিতর্কিত জরুরি অবস্থা জারি করা হয়। নির্বাচনের দাবিতে এক লাখ মানুষ দীর্ঘ সময় আন্দোলন অব্যাহত রাখেন। এ সময় বিক্ষোভকারী এবং সেনাবাহিনীর সংঘর্ষে ৯০ জনের বেশি নিহত এবং ১৯০০ জন আহত হন।

সম্প্রতি ব্যাংককে গত ১৯ ডিসেম্বরের মিছিলে ১০ হাজার বিক্ষোভকারী লালজামা পরে অংশ নেন। তারা নতুন করে আন্দোলনের ঘোষণা দেওয়ার পর থাইল্যান্ডে জরুরি অবস্থা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিরোধী দল কর্তৃপক্ষের কাছে, বড় নেতাদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে। বিরোধী দলের বেশির ভাগ নেতাকে সরকার বন্দী অথবা গোপন করে রেখেছে। সম্প্র্রতি আটককৃতদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। লালজামাধারীদের সংগ্রামে সেনা অভিযান পরিচালনা করাকে অবৈধ বলে সরকারের নিন্দা করে বিরোধী দল।

বিতর্কিত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাতে থাইল্যান্ডের দরিদ্র ও শ্রমিক শ্রেণীর জনগণ সমর্থন করে এবং শহরের উচ্চবিত্তরা তাকে ঘৃণা করেন। ২০০৬ সালে সিনাওয়াত্রাকে অভ্যুথানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।