ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী পরমণু কর্মসূচির প্রধান সালেহি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০
ইরানের পররাষ্ট্রমন্ত্রী পরমণু কর্মসূচির প্রধান সালেহি

তেহরান: ইরানের নতুন পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন পরমাণু কর্মসূচির প্রধান আলি আকবর সালেহি।

প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ পররাষ্ট্র মন্ত্রী মানুচেহর মোত্তাকিকে (৫৭) ১৩ আগস্ট সেনেগালে সরকারি সফরের সময় বরখাস্ত করেন।

তার জায়গায় ভাইস প্রেসিডেন্ট ও পরমাণু কর্মসূচির প্রধান আলি আকবর সালেহিকে মন্ত্রণালয়ের দায়িত্ব দেন বলে গণমাধ্যম জানিয়েছে।

পার্লামেন্টে সরকারি ভাবে অনুমোদন না পাওয়া পর্যন্ত সালেহি অন্তবর্তীকালীন দাযিত্ব পালন করবেন বলেও ইরানের গণমাধ্যম সংবাদ প্রকাশ করে।

সালেহি (৬১) ২০০৯ সালের ১৭ জুলাই ইরানের পারমাণবিক কর্মসূচির প্রধান হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। তিনি যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিধারী।
 
এ মাসের শুরুতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটনের ‘শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালিত করতে পারবে ইরান’ মন্তব্যকে স্বাগত জানান মোত্তাকি। মোত্তাকির এমন অবস্থান ইরানি সরকার থেকে তাকে বের করে দেওয়ার অন্যতম কারণ ।

ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে ৬ ও ৭ ডিসেম্বর জেনেভায় বিশ্ব শক্তিধর দেশগুলোর সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হয়। আগামী মাসে ইরানের প্রতিবেশি দেশ তুরস্কে আবারও একই বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এদিকে, হিলারি কিনটন সংবাদ মাধ্যম বিবিসিকে বলেন, ইরান ভবিষ্যতে বেসামরিক উদ্দেশ্যে পরমাণু কর্মসুচি পরিচালনা করতে পারবে।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।