ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের সেনা হুমকি বিষয়ে সতর্ক জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০
চীনের সেনা হুমকি বিষয়ে সতর্ক জাপান

টোকিও: নতুন দিকনির্দেশনা তৈরি করতে যাচ্ছে জাপান। উত্থাপিত শক্তি চীনের বিষয়ে সতর্কতা হিসেবে এ পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।



শুক্রবার ঘোষিত এ নির্দেশনায় এরইমধ্যে সম্মতি দিয়েছে জাপানের মন্ত্রী পরিষদ। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার করাসহ দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার মত আঞ্চলিক সহযোগিদের সঙ্গে নিরাপত্তা নেটওয়ার্ক বিস্তারের মত বিষয়গুলো অন্তর্ভুক্ত আছে।

কিন্তু তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় একে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে এর সমালোচনা করেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জিয়াঙ্গ ইয়ু বলেন, এশিয়ায় চীন শান্তি ও উন্নয়নের প্রতীক, কোনো দেশের জন্য হুমকি নয়।

এদিকে শক্তি বাড়ানোর অংশ হিসেবে জাপান নতুন সাবমেরিন ও যুদ্ধ বিমান ক্রয়, ক্ষেপণাস্ত্রের দক্ষতা বাড়ানোসহ যেকোনো জরুরি অবস্থায় তাৎক্ষণিক জবাব দিতে সেনাবাহিনীর দক্ষতা বাড়ানোর পদক্ষেপ নিতে যাচ্ছে। এ দিকনের্দশনা চীনকে রাশিয়া থেকেও বড় হুমকি হিসেবে প্রকাশ করলো।

তবে সুনির্দিষ্ট করে পরিকল্পনার কথা জানানো না হলেও ওকিনাওয়ার প্রাদেশিক এলাকা ইয়ুঙ্গুনিতে ১শ’ সেনা পাঠানো হবে বলে জাপানের গণমাধ্যম জানায়। বর্তমানে এ স্থানে জাপানের কোনো সেনা নেই এবং তা চীন, তাইওয়ানের বিরোধপূর্ণ সীমান্তের কাছাকাছি।

উল্লেখ্য চীন ও জাপান উভয়ই ওকিনাওয়া দ্বীপটিকে নিজের বলে দাবি করে থাকে যা সম্প্রতি দেশ দুটির মধ্যে উত্তেজনার কারণ হিসেবে দেখা দিয়েছে।

এদিকে এ অঞ্চলের নিরাপত্তার ক্ষেত্রে জাপানকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। একইসঙ্গে দক্ষিণ কোরিয়াকে নিয়ে ত্রিপক্ষীয় সেনা মৈত্রী গঠনেরও প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র।

প্রতিরক্ষা বিষয়ক জাতীয় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হেইদেশি তাকেসাদা বলেন, ‘কোরীয় দ্বীপপুঞ্জ এবং উত্তর কোরিয়া জাপানের জন্য আসন্ন ও সুনির্দিষ্ট হুমকি। তবে চীন এক্ষেত্রে অনেকটাই মধ্যমাত্রার হুমকি। এটা জাপানের দক্ষিণপশ্চিম দ্বীপ ও জাপান-যুক্তরাষ্ট্র দীর্ঘমেয়াদী সম্পর্কের ক্ষেত্রে অন্যতম প্রধান ঝুঁকির কারণ। ’

সেপ্টেম্বরে চীনের একটি জেলে নৌকার নাবিককে মুক্ত করে জাপান। পূর্ব চীন সাগরে জাপানের দুটি টহল নৌযানের সঙ্গে চীনের ওই মাছধরার ট্রলারের সংঘর্ষের পর দুই সপ্তাহের জন্য ট্রলারের নাবিককে আটক করে জাপান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ