ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্টারনেটের নিয়ন্ত্রণ নিয়ে ভাবছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০
ইন্টারনেটের নিয়ন্ত্রণ নিয়ে ভাবছে জাতিসংঘ

নিউইয়র্ক: ইন্টারনেট ব্যবস্থা পরিচালনা বা নিয়ন্ত্রণ করতে জাতিসংঘ একটি আন্তঃসরকার ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করার চিন্তা করছে। খবর আইটিনিউজের।



ব্রাজিলের নেতৃত্বে এমন একটি গ্রুপের পেছনে বেশ কয়েকটি দেশের সমর্থন রয়েছে বলে জানা গেছে।

গত বুধবার একটি বৈঠকে ব্রাজিলের প্রতিনিধিরা এ আহ্বান। তারা বলেন, বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে একটি আন্তর্জাতিক কমিটি গঠন করতে হবে। ইন্টারনেটকে একটি কর্মপন্থার মধ্যে আনতে একটি বৈশ্বিক মান তৈরি করতে হবে। বিশেষ করে, উইকিলিকসের কথা মাথায় এমন কর্মপন্থার ভাবা হচ্ছে বলে জানা গেছে।

ব্রাজিলের প্রতিনিধিরা জোর দিয়ে বলেন, এ আহ্বান ইন্টারনেট ব্যবস্থা ‘কব্জা’ করার জন্য নয়। ভারত, দক্ষিণ আফ্রিকা, চীন ও সৌদি আরব এ পদক্ষেপকে সমর্থন জানাবে বলে আশা করা হচ্ছে।

তবে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ, বেলজিয়াম ও কানাডা এবং উপস্থিত ব্যবসায়ী, বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিরা ভিন্নমত পোষণ করে বলেন, ওয়ার্কিং গ্রুপ গঠনের ফলে শিল্পখাত, বিভিন্ন ব্যবহারকারী ও সাধারণ মানুষ থেকে বিচ্ছিন্ন তৈরি হবে।

নাম প্রকাশে একজন অস্ট্রেলিয়ার একজন প্রতিনিধি বলেন, ‘আমার উৎকণ্ঠা হচ্ছে, যদি কেবল সরকারকেন্দ্রিক কমিটি গঠন করি , তাহলে সুশীল সমাজ ভাববে যে তাদের মূল্যবান অবদানের দরকার নেই বা খোঁজ রাখা হচ্ছে না। ’ তবে অস্ট্রেলিয়া এ উদ্যোগকে জোরালোভাবে স্বাগত জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।