ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নৌবাহিনীর টহল বিমান কিনছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০
মার্কিন নৌবাহিনীর টহল বিমান কিনছে সিঙ্গাপুর

সিঙ্গাপুর: মার্কিন বিমান নৌবাহিনীর টহল বিমান কেনার বিষয়টি বিবেচনা করে দেখছে সিঙ্গাপুর। এক্ষেত্রে তারা নৌবাহিনীর অতিরিক্ত পি-৩সি ওরিয়ন টহল বিমান ক্রয়ের বিষয়ে বেশি আগ্রহী বলে লুকহেদ মার্টিন নামের প্রতিষ্ঠান সূত্রে জানাগেছে।



লুকহেদের পি-৩ কর্মসূচির নকশা ও উৎপাদন পরিচালক মার্ক জারভিস বলেন, ‘পি-৩’র প্রতি আগ্রহের কথা জানিয়ে তারা একটি চিঠি পাঠিয়েছে। ’

সিঙ্গাপুর মূলত বোয়িং ৭৩৭ ভিত্তিক পি-৮এ পোসেইডনের পরিবর্তে এ টহল বিমানগুলো কিনতে যাচ্ছে। এর সঙ্গে তাইওয়ানে সরবরাহ করা ১২টি সেকেন্ডহ্যান্ড ওরিয়নের সাদৃশ্য আছে। ২০১২ সালে নবায়নের পর ওই বিমানগুলো তাইওয়ানের কাছে হস্তান্তর করা হবে।

১৯৯১ সাল থেকে লুকহেদ পি-৩সি নামের বিমানগুলোর নির্মাণ কাজ বন্ধ করে দিতে চাইলেও চার ইঞ্জিনের এ ধরনের বিমানের চাহিদা ক্রমেই বেড়ে চলেছে। এর ভিত্তিতেই নতুন নকশার এ বিমানগুলো দক্ষিণ ক্যারোলিনায় লুকহেদের গ্রীণভিল নির্মাণকেন্দ্রে তৈরি করা হচ্ছে।  

বর্তমানে ১৭টি দেশ ৪৩০টিরও বেশি পি-৩ বিমান ব্যবহার করছে। এরইমধ্যে কানাডা, নরওয়ে এবং জার্মানি এ বিমানের উন্নত নকশার ফরমায়েশ দিয়েছে বলেও লুকহেদ থেকে জার্ভিস জানায়। একইসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও সীমান্ত রক্ষাকারী সংস্থাও এ বিমানের ফরমায়েশ দিয়েছে বলেও জানা যায়।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ