ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সরকারি সমীক্ষা

মেক্সিকোয় চার বছরে মাদক লড়াইয়ে নিহত ৩০,১৯৬

আর্ন্তজাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০
মেক্সিকোয় চার বছরে মাদক লড়াইয়ে নিহত ৩০,১৯৬

মেক্সিকো: মেক্সিকোর সরকার বৃহস্পতিবার জানায়, চার বছর ধরে চলা বিদ্বেষপূর্ণ ও ভয়াবহ এই মাদক লড়াইয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজারে। এছাড়াও কেবল চলতি বছরেই ১২ হাজার ৪৫৬টি হতাহতের ঘটনা ঘটেছে।



উল্লেখ্য, মেক্সিকোর রাষ্ট্রপতি ফিলিপ কালদেরন ২০০৬ সালে মাদক বাণিজ্যের বিরুদ্ধে সামরিক বাহিনীর সহায়তায় ব্যাপক কর্মসূচি শুরু করে। এরপর থেকে মাদক ব্যবসায়ী বিভিন্ন গোষ্ঠীর মধ্যে ক্রমান্বয়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। নিরাপত্তা রক্ষাকারী সদস্যরা নিয়ন্ত্রণ করতে গেলে মাদকগোষ্ঠীগুলোর সঙ্গে শুরু হয় লড়াই।

২০১০ সালে এই সংঘর্ষ আরও বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে মেক্সিকোর এটর্নি জেনারেল আর্তুরো শ্যাভেজ বলেন, ‘বর্তমান সরকারপ্রধান ফিলিপ কালদেরনের সময় থেকে চলতি বছরের নভেম্বরের ৩০ তারিখ পর্যন্ত ৩০, ১৯৬ জন নিহত হয়েছে। ’

একজন ব্যবসায়ী জানান, ‘এই বছরে ২৪ জন শীর্ষ মাদক ব্যাবসায়ীর মধ্যে কমপক্ষে দশ জনকে খুন অথবা ধরে নিয়ে যাওয়া হয়েছে। ’

এদিকে, চলতি বছরের আগস্টে মৃতের সংখ্যা ছিল ২৮ হাজার। কিন্তু নতুন এক সমীক্ষায় দেখা গেছে গত চার মাসে খুনের সংখ্যা ৬ দশমিক ৮ শতাংশ বেড়েছে।

মেক্সিকোয় সরকারের তত্ত্বাবধানে সম্পন্ন এই সমীক্ষায় আরও দেখা গেছে, দেশটির রক্তাক্ত শহর হিসেবে পরিচিত সুইদাদ হুয়ারেস এ বছর ১৪০ জন পুলিশসহ তিন হাজার দশ জন খুন হয়েছে।

এদিকে, টেক্সাসের পশ্চিমাঞ্চলীয় এলপাসো শহর কোকেইন ব্যবসায়ীদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত। এখানের আইনজীবীদের কার্যালয় থেকে বলা হয়, সাম্প্রতিক সময়ে মাদকযুদ্ধে মৃতের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে। মাদক লড়াইয়ে ২০০৮-এ এক হাজার ছয়শ ৫৬ জন, যা গত বছর দুই হাজার ৭৫৪ জন পৌঁছয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৩৭ ঘণ্টা, ১৭ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।