ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান যুদ্ধে ঠিক পথেই আছে যুক্তরাষ্ট্র: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০
আফগান যুদ্ধে ঠিক পথেই আছে যুক্তরাষ্ট্র: ওবামা

ওয়াশিংটন: প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার বলেছেন, আফগানিস্তানে মার্কিন যুদ্ধ পরিকল্পনা ঠিক পথেই রয়েছে। তবে সতর্ক করে বলেন, সেনা সংখ্যা বাড়ানোর কৌশল থেকে যে অর্জন হয়েছে তা ভঙ্গুর ও উল্টো দিকে চলতে পারে।



দীর্ঘ প্রতিক্ষীত কৌশল মূল্যায়নপত্র উন্মোচন করতে গিয়ে ওবামা বলেন, ‘আগামী জুলাই থেকে সেনা সংখ্যা কমানোর মতো পর্যাপ্ত অগ্রগতি হয়েছে। তবে তা সীমিত পরিসরে হবে বলেই মনে হচ্ছে। ’

আফগান যুদ্ধ অত্যন্ত কঠিন প্রচেষ্টা উল্লেখ করে তিনি বলেন, নিরবচ্ছিন্ন মার্কিন অভিযানে অন্য যে কোনো সময়ের চেয়ে আল কায়েদা এ মুহূর্তে চাপে আছে। ওবামা বলেন, সেনা সংখ্যা বাড়ানোর ফলে উল্লেখযোগ্য অর্জন সম্ভব হয়েছে।

নিজ দলে ভেড়ানো ও হামলার পরিকল্পনা ইত্যাদি আল কায়েদার জন্য কঠিন হয়ে গেছে। এছাড়া এর প্রধান সংগঠকরা মারা গেছে বলেও ওবামা উল্লেখ করেন। তবে তিনি উল্লেখ করেন, নির্মম এই জঙ্গিগোষ্ঠীটি এখনো ২০০১-এর ১১ সেপ্টেম্বরের মতো হামলা চালানোর পরিকল্পনা করছে। এরপর ওবামা বলেন, ‘এক কথায়, আল কায়েদা নতজানু হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।