ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জামিন পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
জামিন পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

লন্ডন: অবশেষে জামিন পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও এডিটর-ইন-চিফ জুলিয়ান অ্যাসাঞ্জ। বৃহস্পতিবার তার লন্ডনে হাইকোর্ট তার জামিন মঞ্জুর করেন।

এর আগে গত মঙ্গলবার তার জামিন হলেও সুইডেনের আইনজীবীদের আপিলের পরিপ্রেক্ষিতে তার জামিন নাকচ করা হয়েছিল।

বিচারক ডানকান ওজলি বলেন, ‘শর্তসাপেক্ষে আমি তাকে জামিনে মুক্তি দিতে যাচ্ছি। ’ গত মঙ্গলবার দেওয়ার জামিনের সঙ্গে এর সামঞ্জস্য করবেন বলেও জানান।

বিচারক ওজলি বলেন, তিনি মনে করেন না দেশ থেকে অ্যাসাঞ্জের পালিয়ে যাওয়ার ঝুঁকি আছে।

তিনি বলেন, ‘আদালত এর ভিত্তিতে এগুচ্ছে না যে, জিজ্ঞাসাবাদ ও বিচার প্রক্রিয়া বর্জন করা ন্যায়বিচার থেকে দূরে থাকা। ’

অ্যাসাঞ্জের সমর্থকরা তাকে জামিনের জন্য সহায়তা করেছেন। জামিন পেতে লেগেছে তিন লাখ ৭৪ হাজার মার্কিন ডলার। আর এ অর্থ দিয়েছে তার সমর্থকরা। জামিন পাওয়ার পর সবসময় অ্যাসাঞ্জের গায়ে নিরাপত্তা ট্যাগ লাগানো থাকবে। এছাড়া তাকে ইংল্যান্ডের পূর্বাঞ্চলে সাফোকের পুলিশের কাছে নিয়মিত রিপোর্ট করতে হবে।

অ্যাসাঞ্জ এরইমধ্যে এক সপ্তাহের অধিক সময় কারাগারে কাটিয়েছেন। এর আগে সুইডেনে যৌন হয়রানি মামলায় তিনি লন্ডনের পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। তবে তিনি তার বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ নাকচ করে আসছেন। তার সমর্থকদের মতে, রাজনৈতিক প্ররোচনায় তার বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। অ্যাসাঞ্জের পক্ষে আদালতে লড়েছেন ব্রিটিশ আইনজীবী মার্ক স্টিফেনস।

সুইডেনের আইনজীবী জেম্মা লিন্ডফিল্ড মঙ্গলবারের শুনানির সময় জানান, অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ মারাত্মক আর এ কারণে তিনি পালিয়ে যেতে পারেন। লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে এ শুনানি হয়।

তিনি জানান, তার বিরুদ্ধে ধর্ষণ, নিপীড়ন ও বেআইনী বলপ্রয়োগের অভিযোগ রয়েছে। এই অভিযোগ করেন সুইডেনের দুই নারী।

গত ৭ ডিসেম্বর অ্যাসাঞ্জের আত্মসমর্পণের পর তার পক্ষে বিশ্বব্যাপী বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তার পক্ষে শক্ত জনমত গড়ে উঠে। এমনকি তার অর্থ লেনদেনের অ্যাকাউন্ট বন্ধ করে দিলে ভিসা, মাস্টারকার্ডের সমর্থকেরা হামলায় চালায়।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad