ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানের সহিংসতাপ্রবণ অঞ্চল মার্কিন বাহিনীর কাছে হস্তান্তরের ঘোষণা ব্রিটেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১০
আফগানিস্তানের সহিংসতাপ্রবণ অঞ্চল মার্কিন বাহিনীর কাছে হস্তান্তরের ঘোষণা ব্রিটেনের

লন্ডন: চলতি বছরের শেষের দিকে ব্রিটিশ সেনারা আফগানিস্তানের দক্ষিণের সহিংসতাপ্রবণ সংগিন অঞ্চলের নিয়ন্ত্রণ মার্কিন সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে। আজ বুধবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রী লিয়াম ফক্স এ ঘোষণা দিয়েছেন।

খবর এএফপি’র।

হেলমান্দ প্রদেশের সংগিন অঞ্চলে ব্রিটিশ সেনারা সবচেয়ে ক্ষতির মুখোমুখি হয়েছে। জঙ্গীদের সঙ্গে লড়াইয়ে সেখানে এ পর্যন্ত ১০০ জন ব্রিটিশ সেনা নিহত হয়েছেন। ২০০১ সালে যুদ্ধ শুরুর পর থেকে আফগানিস্তানে নিহত মোট ব্রিটিশ সেনার মধ্যে সংগিন অঞ্চলেই এক-তৃতীয়াংশ সেনা নিহত হয়েছেন।

লিয়াম ফক্স জানান, ন্যাটো পরিচালিত আইএসএএফ বাহিনী আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে নেতৃত্ব পুনগর্ঠন করবে। চলতি বছরের শেষের দিকে মার্কিন নৌসেনার একটি দল সংগিন অঞ্চলের নিরাপত্তার দায়িত্ব নেবে।

প্রায় এক হাজার ব্রিটিশ সেনাকে ওই অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হবে।

ফক্স বলেন, সংগিন অঞ্চলে ব্রিটিশ সেনারা অত্যন্ত প্রতিকূলতার মুখেও ব্যাপক অগ্রগতি করেছে। এটি একটি ঝঞ্জা-বিুব্ধ শহর। কারণ এখানে প্রতিদ্বন্দ্বী আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে যুদ্ধ লেগেই থাকে।

এদিকে, এর আগে ব্রিটিনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দেশটির আইনপ্রণেতাদের বলেছিলেন, আফগানিস্তানে অভিযানের ক্ষেত্রে ২০১০ সাল গুরুত্বপূর্ণ বছর। এ সময় পাঁচ বছরের মধ্যে ব্রিটিশ সেনাদের বাড়িতে ফিরিয়ে আনার ব্যাপারে বার বার তাঁর ইচ্ছার কথা প্রকাশ করেন।

অন্যদিকে, যুদ্ধবিরোধী অভিযানে অংশ নেওয়া স্টপ দি ওয়ার কোয়ালিশন নামের একটি সংগঠন জানায়, সংগিনে সেনাবাহিনী পুনর্মোতায়েনের মাধ্যমে নীরবে স্বীকার করা হলো, আফগানিস্তানের যুদ্ধে যৌথ বাহিনী ব্যর্থ হয়েছে। বামপন্থী ওই সংগঠনটি আরো জানায়, “ব্রিটিশ সরকার ও সেনাবাহিনী যুদ্ধে পিছিয়ে পড়েছে এবং এটা তারা অস্বীকার করছে। কিন্তু অন্যভাবে বিষয়টাকে দেখা খুব কঠিন। ”


বাংলাদেশ স্থানীয় সময়: ২১২১ ঘণ্টা, জুলাই ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।