ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নয়াদিল্লির সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক নাজুক: চীনা রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
নয়াদিল্লির সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক নাজুক: চীনা রাষ্ট্রদূত

নয়াদিল্লী: ভারত-চীন দু’দেশের মধ্যকার সম্পর্ক নাজুক অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন ভারতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং ইয়ান। এ সম্পর্ক যে কোনো সময় ভেঙে পড়তে পারে বলে তিনি সতর্ক করেছেন।



পারস্পরিক বিশ্বস্ততার পরিবেশ তৈরির প্রয়োজনীয়তার কথা জানিয়েছেন ইয়ান। তিনি বাকযুদ্ধ বন্ধ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে ভারত সরকারের প্রতি আহ্বান জানান ।

জবাবে ভারতের পররাষ্ট্রসচিব নিরুƒপমা রাও জানিয়েছেন, ভারত এবং চীনের মধ্যে স্বাভাবিক সম্পর্ক বিদ্যমান। তিনি ইয়ানকে মনে করিয়ে দিতে চান যে, একসময় চীন ভারতের সক্রিয় গণতন্ত্রকে জনসমক্ষে তুলে ধরেছিলেন।

চীনা প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও বুধবার তিন দিনের সফরে ভারত আসবেন। তার সাথে ৪০০ ব্যবসায়ীদের সমন্বয়ে একটি বিশাল প্রতিনিধি দল থাকবে।

সফরকালে চীনা প্রধানমন্ত্রী ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং এর সঙ্গে সাক্ষাৎ করবেন। ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল এবং ইউপিএ সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গেও দেখা করবেন তিনি।

সীমান্ত সমস্যা, কাশ্মীরে ভ্রমণকারীদের ভিসা প্রদানসহ গুরুত্বপূর্ণ ইস্যুগুলিতে চীনের নমনীয় হবার প্রয়োজনীয়তার প্রতি জোর দিয়েছে ভারত।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।