ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সুপ্রিম কোর্টে লড়বে গুয়ানতানামো বের বন্দীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
মার্কিন সুপ্রিম কোর্টে লড়বে গুয়ানতানামো বের বন্দীরা

ওয়াশিংটন: গুয়ানতানামো বে কারাগারে অনির্দিষ্টকালের জন্য আটকে রাখার ব্যাপারটা যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষে বাতিল হওয়ার পর, বন্দীরা এখন তাদের মামলা মার্কিন সুপ্রিম কোর্টে নিতে পারবেন। আশা করা হচ্ছে, এর মাধ্যমে বন্দীরা মুক্ত হবেন।



মার্কিন প্রতিনিধি সভায় গত সপ্তাহে একটি বিল পাস করা হয়, এতে কিউবার মার্কিন নৌঘাঁটিতে আটক যে কোনো বন্দীকে আটক বা বিচারের জন্য যুক্তরাষ্ট্রে স্থানান্তর করতে পারবে না।

আটটি মামলা এখনো মার্কিন সর্বোচ্চ আদালতে মুলতবি হয়ে রয়েছে। কারাগারের ১৭০ জনেরও বেশি বন্দীর আটকাবস্থা ও ২০১১ সালে চূড়ান্ত রায়ের পথে সব আইনী জটিলতা এ থেকে টের পাওয়া যায়।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় বিতর্কিত সামরিক কারাগারটি বন্ধ করে দেওয়ার অঙ্গীকার করেছিলেন। ২০১০ সালের জানয়ারির মধ্যে বন্ধ করতে তিনি একটি নির্বাহী আদেশও দিয়েছিলেন। তবে ওবামা নিজেই দেওয়া প্রতিশ্রতি ভেঙেছেন।

এ মুহূর্তে গুয়ানতানামোয় ১৭৪ বন্দী রয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলার পর তাদের আটক করা হয়। এর মধ্যে ৫৮ জন কোনো বিচার ছাড়াই অনির্দিষ্ট সময়ের জন্য বন্দী রয়েছে।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ