ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লড়াইয়ের জন্য প্রস্তুত সুদানের বিদ্রোহীপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
লড়াইয়ের জন্য প্রস্তুত সুদানের বিদ্রোহীপ্রধান

জুবা: সুদানের শান্তি চুক্তিতে স্বাক্ষর করা দারফুরের একমাত্র বিদ্রোহী নেতা মিন্নি মিন্নায়ি সরকারকে অভিযুক্ত করে জানিয়েছে, খার্তুমের সঙ্গে ২০০৬-এ স্বাক্ষর শান্তি চুক্তি বাস্তবায়নে ব্যর্থ হচ্ছে সরকার। তিনি আরও বলেন, এ নিয়ে তিনি লড়াইয়ের জন্যও প্রস্তুত।



বিদ্রোহীদের মধ্য থেকে একাই এগিয়ে এসে খার্তুম সরকারের সঙ্গে দারফুর পিস এগ্রিমেন্ট স্বাক্ষর করার চার বছর পেরিয়েছে। এর মধ্যে তিনি অনেক সরকারি স্বীকৃতি পেয়েছেন। তবে তিনি বুঝতে পেরেছেন ‘মধুচন্দ্রিমা’ শেষ হয়ে গেছে।

তিনি অনুমান করে বলেন, দেশের দক্ষিণ অংশ আগামী মাসে স্বাধীনতার জন্য ভোট দেবে। আর সুদানের উত্তরাঞ্চল ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে। এর জন্য একটি সামগ্রিক পরিবর্তন দরকার বলেও তিনি জানান।

সুদান লিবারেশন আর্মি (এসএলএ) একটি অংশের নেতা বার্তা সংস্থা এএফপিকে অভিযোগ করে বলেন, চুক্তি বাস্তবায়নের ব্যর্থতার জন্য খার্তুমই দায়ী। দারফুরে সুদানের সেনারা তার সমর্থকদের ওপর আক্রমণ করছে বলেও তিনি জানান।

মিনায়ি এখন সরকারের দেওয়া অফিস ছেড়ে দক্ষিণ সুদানে চলে গেছেন। দক্ষিণে তিনি প্রেসিডেন্ট ওমর আল বশিরের জ্যেষ্ঠ সরকারি দায়িত্ব পালন করছিলেন।

মিনায়ি বলেন, ‘আমি অত্যন্ত পরিষ্কার বলছি যে, যখনই তারা আমাদের বাহিনী লক্ষ্য করে হামলা চালাবে। আমরাও পাল্টা হামলা চালাব। আমাদের রক্ষা করব। ’

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।