ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

উইকিলিকস

ইরানের বিরুদ্ধে ইসরায়েলের সামরিক হামলার আশংকা অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
ইরানের বিরুদ্ধে ইসরায়েলের সামরিক হামলার আশংকা অস্ট্রেলিয়ার

সিডনি: অস্ট্রেলিয়ার গোয়েন্দা বাহিনীর আশঙ্কা ছিল যে, ইরানের বিরুদ্ধে ইসরায়েল সামরিক হামলা চালাবে এবং এর ফলে পরমাণু যুদ্ধও শুরু হবে। উইকিলিকসের ফাঁস করা তারবার্তা থেকে সোমবার এ তথ্য জানা গেছে।



ক্যানবেরার মার্কিন দূতাবাস থেকে ওয়াশিংটনে পাঠানো গোপন তারবার্তা উইকিলিকস কর্তৃপক্ষ দ্য সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকার কাছে পাঠিয়েছে। এতে দেখা যায়, বেশ কয়েকটি অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার তার মিত্রদের কাছে এ ইস্যু নিয়ে আলোচনা করে।

উইকিলিকসের ফাঁস হওয়া তথ্য থেকে জানা যায়, দূতাবাসের একজন কর্মকর্তা ২০০৯ এর মার্চে ওয়াশিংটনকে লিখে পাঠায়: ‘অস্ট্রেলিয়ার গোয়েন্দা বাহিনীর প্রধান উদ্বেগের বিষয় হচ্ছে ইরানের সম্ভাব্য পরমাণু অস্ত্র তৈরির সক্ষমতা অর্জন ও এর সময়সীমা। একইসঙ্গে সমন্বয় না করে ইরানের বিরুদ্ধে ইসরায়েলের সামরিক হামলা ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একযোগে কাজ করতে হবে। ’

এতে আরও লেখা হয়, ‘তাৎক্ষণিকভাবে তারা উদ্বিগ্ন হয়ে পড়েছিলো যে, পরমাণু অস্ত্র তৈরির সক্ষমতা অর্জনের পেছনে ছোটার কারণে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রকে জড়িয়ে আনুষ্ঠানিক যুদ্ধ বেধে যেতে পারে। এমনকি পরমাণু বিনিময়েও যুদ্ধ বাধতে পারে। এর ফলে অস্ট্রেলিয়াও এ সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে। ‘

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।