bangla news

মাছেরাও শুনতে পায়, বলতে পারে কথা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-০৬ ৫:৪৬:২৭ পিএম

আমরা ভাবি, সমুদ্রের তলে অত্যন্ত শান্তশিষ্ট পরিবেশ। আসলে বিষয়টি মোটেই সেরকম নয়। কারণ মাছ তার সঙ্গী মাছের সঙ্গে কথা বলে। নিউজিল্যান্ডের একজন বিজ্ঞানীর গবেষণায় এমনই তথ্য  বেরিয়ে এসেছে।

ওয়েলিংটন: আমরা ভাবি, সমুদ্রের তলে অত্যন্ত শান্তশিষ্ট পরিবেশ। আসলে বিষয়টি মোটেই সেরকম নয়। কারণ মাছ তার সঙ্গী মাছের সঙ্গে কথা বলে। নিউজিল্যান্ডের একজন বিজ্ঞানীর গবেষণায় এমনই তথ্য  বেরিয়ে এসেছে।

অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক শাহরিমান ঘাজালি জানান, সব মাছই স্পষ্ট শুনতে পায় তবে সবাই শব্দ সৃষ্টি করতে পারে না। ঘোঁত ঘোঁত, কিচির মিচির, পট পট এরকম নানা শব্দের মাধ্যমে মাছেরা পরস্পরের সঙ্গে যোগাযোগ করে।

বিভিন্ন কারণে মাছেরা পরস্পরের সঙ্গে যোগাযোগ করে। এগুলোর মধ্যে আছে, সঙ্গীকে আকর্ষণ করা, শিকারির ভয় ও নিজেদের মধ্যে বোঝাপড়ার জন্য।

সমুদ্রের নিচে বসবাসকারী মাছের দূর-পাল্লার গলার আওয়াজ রয়েছে এবং এরা সবসময়ই শব্দ সৃষ্টি করে থাকে। ঘাজালি জানান, তবে ডিম ছাড়ার সময় ব্যতিত কড মাছ সচরাচর চুপচাপ থাকে।

মাছ কথা বলে এটা জেনে উচ্ছ্বসিত হয়ে যদি আপনার পোষা গোল্ডফিশের কথা শুনতে চান ভুল করবেন।  কারণ গোল্ডফিশ কথা শোনে কিন্তু কোনো শব্দ করে না বলে ঘাজালি জানান।

ঘাজালি গবেষণার ফল নিউজিল্যান্ডের মেরিন সায়েন্সেস সোসাইটির সম্মেলনে বুধবার উপস্থাপন করেন।


বাংলাদেশ স্থানীয় সময় : ১৫২৮ ঘণ্টা, জুলাই ০৭, ২০১০


        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-07-06 17:46:27