ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিমের সঙ্গে চীনা কর্মকর্তার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
কিমের সঙ্গে চীনা কর্মকর্তার বৈঠক

বেইজিং: উত্তর কোরিয়ার নেতা কিম জং ইল বৃহস্পতিবার চীনের শীর্ষ পররাষ্ট্র নীতি বিষয়ক কর্মকর্তা ডায়া বেনগু’র সঙ্গে  পিয়ং ইয়ং-এ বৈঠক করেছেন। চীনের সরকারি বার্তা সংস্থা একথা জানায়।



দুই কোরিয়ার মধ্যে চরম উত্তেজনার মধ্যে তাদের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হলো।

বার্তা সংস্থা সিনহুয়া পিয়ংইয়ং এর উদ্ধৃতি দিয়ে জানায়, উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্ননের বিষয়ে একমত প্রকাশ করেন এবং কোরীয় উপদ্বীপে উত্তেজনা পরিপ্রেক্ষিতে  আলোচানার আহবান জানান।

দক্ষিণ কোরীয় দ্বীপে উত্তর কোরিয়ার হামলার পর উচ্চ পদস্ত পররাষ্ট্র কর্মকর্তার সঙ্গে কিমের এটি প্রথম সাক্ষাত। ওই হামলার পর থেকে চীনের ওপর চাপ বাড়ছে।

গত বুধবার শীর্ষমার্কিন কর্মকর্তা অ্যাডমিরাল মাইক মুলেন পিয়ংইয়ংকে উত্তেজনা ছড়ানোর পথ থেকে ফিরিয়ে না আনায় চীনের সমালোচনা করেন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ মহড়ার ঘোষণা দেওয়ার সময় তিনি ওই সমালোচনা করেন।

মুলেন বলেন, চীন উত্তর কোরিয়াকে উসকানি দিচ্ছে। যেটা বিশ্বের কোনো দেশই করছে। এখনো তারা উত্তেজানা হ্রাসে  কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

মার্কিন উপপররাষ্ট্র মন্ত্রী জেমস স্টেইনবার্গ আগামী সপ্তাহে বেইজিং-এ কোরীয় উপদ্বীপের উত্তেজনার বিষয়ে কূটনৈতিক বৈঠক করবেন।

বাংলাদেশ সময়: ১৬১০ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad