ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির বিষয়টি নিশ্চিত করেছে তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির বিষয়টি নিশ্চিত করেছে তাইওয়ান

তাইপে: ব্যাপক আকারে ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির বিষয়টি প্রথমবারের মত নিশ্চিত করেছে তাইওয়ান। চীনের সঙ্গে সম্পর্কের উষ্ণতা সত্ত্বেও বুধবার এ ঘোষণা দিয়েছে দেশটি।



বুধবার সংসদে উপ প্রতিরক্ষা মন্ত্রী চাও শি-চ্যাঙ্গ বলেন, ‘চিচুন (ল্যান্স হ্যায়াক) ও চিওফেঙ্গ (চেজিং উইন্ড) সাংকেতিক নামে বিস্তৃত আকারে স্থানীয় অস্ত্র তৈরির কাজ এগিয়ে চলেছে। ’

আইনজীবী লিন ইয়ু-ফাঙ্গের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উৎপাদন প্রক্রিয়ায় আগে যে সমস্যা হয়েছিলো তা বর্তমানে সমাধান করা সম্ভব হয়েছে। ’

মূলত যুক্তরাষ্ট্রের টমাহোক ক্ষেপণাস্ত্রের জবাবে চিচুন প্রকল্পের আওতায় সিয়ুঙ্গফেঙ্গ ২ই ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করছে তাইওয়ান। আর চিওফেঙ্গ প্রকল্পের আওতায় বহুল প্রত্যাশিত সুপারসনিক অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র তৈরি করছে দ্বীপ রাষ্ট্রটি।

তবে এসব ক্ষেপণাস্ত্রের রেঞ্জ বা সংখ্যা সম্পর্ককে চাও কিছু জানাননি।

নির্মাণাধীন এসব অস্ত্র ভূমি বা সাগর থেকে নিক্ষেপ করা যাবে এবং এগুলো বিমানবন্দর, দক্ষিণপূর্ব চীনের ক্ষেপণাস্ত্র ঘাঁটিসহ সাংহাই ও হংকং পর্যন্ত আঘাত করতে সক্ষম বলে স্থানীয় গণমাধ্যম জানায়।

এদিকে আবারও তাইওয়ান দখলের চীনের দীর্ঘদিনের উদ্দেশ্য সত্ত্বেও দ্বীপটির বিরুদ্ধে এখনই শক্তি ব্যবহারের বিষয়টি বাতিল করে দেয় চীন।

তবে রাজনৈতিক সম্পর্ক উন্নয়নের পরিবর্তে তাইওয়ানের বিরুদ্ধে চীন এর সেনাবাহিনীকে প্রস্তুত করছে বলে চলতি বছরের প্রথমে পেন্টাগনের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছিলো।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।