ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ পত্রিকার খবর: ক্রেমলিন মনে করে অ্যাসাঞ্জকে নোবেল দেওয়া উচিৎ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
রুশ পত্রিকার খবর: ক্রেমলিন মনে করে অ্যাসাঞ্জকে নোবেল দেওয়া উচিৎ

ঢাকা: উইকিলিকস-এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে নোবেল পুরস্কার দেওয়া উচিৎ বলে মন্তব্য করেছে ক্রেমলিন। বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা রিয়া নভোস্তি-কে একথা জানিয়েছে ক্রেমলিনের একটি সূত্র।



সূত্র জানায়, ক্রেমলিনের মতে বিশ্বের বিভিন্ন রাষ্ট্র ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর উচিৎ কীভাবে জুলিয়ান অ্যাসাঞ্জকে সাহায্য করা যায় তার উপায় নিয়ে ভাবা। সম্ভবত এ উপায়গুলোর একটি হতে পারে ‘তাকে নোবেল পুরস্কার দিয়ে সম্মানিত করা।  

বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করা বিতর্কিত ওয়েবসাইট উইকিলিকস-এর প্রতিষ্ঠাতা জুলিয়ানকে বুধবার লন্ডনে গ্রেপ্তার করা হয়। এছাড়া ইউরোপের অপর দেশ সুইডেন সরকার তাকে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তারের অপোয় রয়েছে।

গত সপ্তাহে অ্যসাঞ্জের ওয়েবসাইটে বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোর আড়াই লাখ গোপনীয় দলিলসহ অন্যান্য গোপনীয় নথিপত্রের প্রথম কিস্তি প্রকাশ করে দেওয়ার পরের দিন সুইডেডেনের আদালত তার বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

এদিকে উইকিলিকস-এর ফাঁস করে দেওয়া তথ্য সম্পর্কে বিশ্ব নেতাদের বিভিন্ন জনের ভিন্ন ভিন্ন মত পাওয়া গেছে। অনেকেই প্রশ্ন করেছেন, এতে লাভালাভ কী এমন হল?

তবে কেউ কেউ বলছেন,ফাঁস করা এসব তথ্যের কোনও কোনওটি অনেকের জীবনের জন্যই হুমকি হয়ে দেখা দিতে পারে।

৩৯ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ এ বছরের সবচেয়ে আলোচিত চরিত্র নির্বাচনে টাইম সাময়িকীর একটি অনলাইন জরিপে পছন্দের শীর্ষে রয়েছেন। আগামী বুধবার টাইম সম্পাদক এ বিষয়টির ফয়সালা করবেন, ‘কে  হবেন এবারের টাইমের আলোচিত চরিত্র। ’

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।