ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নিলামে শেক্সপিয়ার ও অ্যাওদুবোনের দুলর্ভ বই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
নিলামে শেক্সপিয়ার ও অ্যাওদুবোনের দুলর্ভ বই

লন্ডন: নিলামে উঠেছে শেক্সপিয়ারের প্রথম ফোলিও। মঙ্গলবার বিকালে ১৬২৩ সালের পুরানো এ ফোলিওটি নিলামে তোলা হয় এবং পরবর্তী এক মাস ধরে চলা নিলামে এর দাম ১৫ লাখ ডলার পর্যন্ত হবে বলে ধারণা করা হচ্ছে।



এদিকে ১ কোটি ডলারে বিক্রি হয়ে জন জেমস অ্যাওবুদোনের ‘বাডর্স অব আমেরিকা’ বইটি বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান বই এর মর্যাদা অর্জনে সক্ষম হয়েছে। ১৯ শতকের এ মাস্টারপিসে অ্যাওদুবোনের ৪৩৫টি দুলর্ভ হ্যান্ড-কালার্ড ইলাস্ট্রেশন আছে।  

লন্ডনে মঙ্গলবার শেক্সপিয়ারের সঙ্গে সঙ্গে তার বইও নিলামে তোলা হয়। টেলিফোনে অজ্ঞাত এক ব্যক্তি তা কিনে নেন বলে সোথেবাই সংস্থার নিলাম হাউস থেকে জানানো হয়।

অ্যাওদুবোনের বই বিষয়ে নিউইয়র্কের বওম্যান রেয়ার বুকসের বিশেষজ্ঞ হেদার ওডোনেল বলেন, ‘নতুন বিশ্বের প্রাকৃতিক ইতিহাসের ক্ষেত্রে এ বই একটি গুরুত্বপূর্ণ মৌলিক দান। ’

মূলত তার বই ১৮২৭ সালে  প্রকাশিত হয় বলে বিশেষজ্ঞরা জানান। এদিকে তার ‘বাডর্স অব আমেরিকা’ প্রথমে সাদা কালোতে মুদ্রিত হলেও পরে থেকে রঙ্গ চড়ানো হয়। তবে এ প্রক্রিয়া খুবই ব্যয়বহুল ছিলো বলে হ্যারিঙ্গটন জানান।  

১৮৫১ সালে মৃত্যুবরণ করা অ্যাওদুবোন যুক্তরাষ্ট্রে ইতিহাসের এক অদ্বিতীয় ব্যক্তিত্ব।

এদিকে একইসঙ্গে অ্যাওদুবোন ও শেক্সপিয়ারের বই এর একত্রিত উপস্থাপনকে ‘বই সংগ্রহের দ্বৈত চূড়া’ বলে মন্তব্য করেন সোথেবাই এর বই বিশেষজ্ঞ ডেভিড গোল্ডথোর্পে।

অভিজাত শ্রেণীর বই সংগ্রাহক দ্বিতীয় ব্যারন হেসকেথের কাছ থেকে বই এর এ সংগ্রহ আসে বলে জানা যায়। দ্বিতীয় ব্যারন ১৯৫৫ সালে মারা যান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।