ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তথ্য ফাঁসের জন্য যুক্তরাষ্ট্রও দায়ী॥ অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
তথ্য ফাঁসের জন্য যুক্তরাষ্ট্রও দায়ী॥ অস্ট্রেলিয়া

সিউনি: অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাড বলেছেন, উইকিলিকসে আড়াই লাখ কূটনৈতিক তথ্যপ্রবাহ ফাঁস হওয়ার জন্য যুক্তরাষ্ট্রই দায়ী, সংবাদমাধ্যমটির প্রতিষ্ঠাতা ও সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জ নন।

কেভিন রাড বলেন, এই তথ্য ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাকেই প্রশ্নবিদ্ধ করেছে।

তিনি আরও বলেন, তথ্যপ্রবাহে তার সম্পর্কে যে সমালোচনা হয়েছে করা হয়েছে তা নিয়ে তিনি চিন্তিত নন।

কেভিনের এ অবস্থানকে সমর্থন করেছেন প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। কেভিনের মন্তব্যেরও প্রশংসা করে গিলার্ড বলেন, ‘তিনি অত্যন্ত চমৎকার কাজ করছেন। ’

ছয়টি অপরাধের অভিযোগে অ্যাসাঞ্জকে লন্ডনের পুলিশ গ্রেপ্তার করে। সুইডেনে অ্যাসাঞ্জ এসব অপরাধ করেন জানা দেশটির সরকার তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করে।

তথ্য ফাঁস হওয়ার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড অ্যাসাঞ্জের উদ্দেশে ‘মোটাদাগে দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেন। অ্যাসাঞ্জও কম যান না। তিনি জুলিয়া গিলার্ডের সরকারকে লজ্জাজনকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগী বলে মন্তব্য করেন।

গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক তৎপরতার আড়াই লাখেরও বেশি গোপন দলিল ফাঁস করে দেয়। ওয়াশিংটন এ ঘটনাকে দায়িত্বজ্ঞানহীন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর আক্রমণ বলে মন্তব্য করেন।

বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে কেভিন রাড বলেন, ‘আড়াই লাখ গোপন তথ্যপ্রবাহ ফাঁস হওয়ার জন্য কেবল অ্যাসাঞ্জই দায়ী নন, আমেরিকানরাও এ জন্য দায়ী। ’

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।