ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যৌথ মহড়া চালিয়ে যাবে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
যৌথ মহড়া চালিয়ে যাবে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

সিউল: দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রধানরা বুধবার যৌথ মহড়া চালিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছেন। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শন ও ভবিষ্যৎ উসকানির বিরুদ্ধে সিউলের অবস্থান পরিষ্কার করার উদ্দেশ্যে এ মহড়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় দেশ দুটি।



সিউলে আলোচনার পর এ বিষয়ে একটি যৌথ বিবৃতি প্রকাশিত হয়। এতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল হ্যান মিন-কো এবং যুক্তরাষ্ট্রের অ্যাডমিরাল মাইক ম্যুরেল বলেন, ‘উত্তর কোরিয়ার আর কোনো ভবিষ্যৎ আগ্রাসনের বিরুদ্ধে শক্তি প্রদর্শন ও দক্ষিণ কোরিয়ার ভাবমূর্তি শক্তিশালী করার বিষয়ে উভয় পক্ষই সম্মত হয়েছে। ’

বিবৃতিতে আরও বলা হয়, ‘উত্তর কোরিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কার্যকরভাবে শক্তি প্রদর্শনের জন্য এবং একইসঙ্গে আক্রমণের যৌথ সামর্থ্য বাড়ানোর লক্ষ্যে সেনা মহড়া চালিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছেন হ্যান ও মুলেন। ’

২৩ নভেম্বর উত্তেজনাপূর্ণ পীত সাগরের সীমান্তবর্তী দক্ষিণ কোরিয়ার ইয়োনপিয়ং দ্বীপে উত্তর কোরিয়া গোলা হামলা চালানোর পর কোরীয় দ্বীপপুঞ্জে দশক ধরে চলা বিরোধ চরম পর্যায়ে পৌঁছে।

১৯৫০-৫৩ সাল পর্যন্ত সংঘটিত কোরীয় যুদ্ধের পর এবারই প্রথম দক্ষিণ কোরিয়ার কোনো বেসামরিক এলাকায় হামলা চালায় উত্তর কোরিয়া।

তবে এ হামলা জাতিসংঘ সনদ ও কোরীয় যুদ্ধ অবসান চুক্তির লঙ্ঘন বলে উভয় পক্ষই অবগত।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।