bangla news

পাকিস্তানে বন্যাদুর্গতদের জন্য আরও ত্রাণ সাহায্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৮ ২:৩৯:৩০ এএম

পাকিস্তান মঙ্গলবার আরও ত্রাণ সাহায্য পেয়েছে। বন্যাদুর্গত ২ কোটি মানুষ এবং নতুন উপদ্রব হিসেবে দেখা দেওয়া অসুখের কারণে দ্রুত ত্রাণ পোঁছানোর ব্যাপারে জাতিসংঘ কর্মকর্তাদের সতর্ক বার্তার পর নতুন এ ত্রাণ সাহায্য দেওয়া হয়েছে। খবর এএফপি’র।

ইসলামাবাদ: পাকিস্তান মঙ্গলবার আরও ত্রাণ সাহায্য পেয়েছে। বন্যাদুর্গত ২ কোটি মানুষ এবং নতুন উপদ্রব হিসেবে দেখা দেওয়া অসুখের কারণে দ্রুত ত্রাণ পোঁছানোর ব্যাপারে জাতিসংঘ কর্মকর্তাদের সতর্ক বার্তার পর নতুন এ ত্রাণ সাহায্য দেওয়া হয়েছে। খবর এএফপি’র।

গত সপ্তাহে জাতিসংঘ ৯০ দিনের জন্য জরুরি ভিত্তিতে আরও ৪ কোটি ৬০ লাখ ডলার ত্রাণ সাহায্যের আহ্বান জানিয়েছে। সপ্তাহান্তে পাকিস্তান সফর করেছেন সংস্থাটির মহাসচিব বান কি-মুন। এসময় তিনি বিশ্বের কাছে দ্রুততার সঙ্গে এখানে ত্রাণ সাহায্য পাঠানোর আবেদন জানান।

এদিকে ত্রাণ সাহায্যের মাত্র ৪০ শতাংশ পৌঁছেছে বলে মঙ্গলবার জেনেভা থেকে জাতিসংঘ জানায়। একইসঙ্গে ২৪ ঘণ্টারও কম সময়ে এর দ্বিগুণ ত্রাণ পাঠানো দরকার বলে জানায় সংস্থাটি।

জাতিসংঘের মাধ্যমে তাৎক্ষণিকভাবে দেশটি বহুমুখী ত্রাণ সাহায্য এবং সরাসরি দ্বিমুখী মোট ৩ কোটি এক লাখ ডলারের ত্রাণ গ্রহণ করেছে বলে জেনেভায় জাতিসংঘের পাকিস্তানি রাষ্ট্রদূত জামির আকরাম জানান।

এছাড়া জাপান, বিশ্ব ব্যাংক, সৌদি আরব, আফগানিস্তান, তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র অতিরিক্ত আরও ত্রাণ দেওয়ার কথা জানিয়েছে।

এদিকে বন্যায় এ পর্যন্ত এক হাজার ৪শ’ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে পাকিস্তান সরকার। এ সংখ্যা আরও বেশি বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি গাইদো সাবাতিনেলি আশঙ্কা প্রকাশ করেছেন।

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘যেকোনো ভাবেই এ সংখ্যা অনেক বেশি, কিন্তু তা অনুমান করার কোনো উপায় নেই। আজকেই প্রায় ২ কোটি মানুষ এ বন্যায় আক্রান্ত হয়েছে। কিন্তু, মৃতের সংখ্যা নিবন্ধন করার জন্য কোনো অবকাঠামো বা স্বাস্থ্য কেন্দ্র নেই।’

ইউনিসেফের এক হিসেবে জানা গেছে, বন্যায় এ পর্যন্ত ৫ হাজার ৫শ’ বিদ্যালয় এবং ১ হাজার ৩শ’ স্বাস্থ্যকেন্দ্র ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। একইসঙ্গে প্রায় ৫ হাজার বিদ্যালয় এখন গৃহহীন মানুষদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:১৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-18 02:39:30