ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কোরিয়া বিষয়ক আলোচনার প্রতিক্রিয়া অন্যায্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
কোরিয়া বিষয়ক আলোচনার প্রতিক্রিয়া অন্যায্য

বেইজিং: চীনের ছয় জাতির জরুরি আলোচনা আহ্বানের সমালোচনাকে অনায্য বলে অভিহিত করেছে দেশটি। কোরীয় দ্বীপপুঞ্জে বিরাজমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে আলোচনার আবেদন করেছিলো চীন।

 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জিয়াঙ্গ ইয়ু সাংবাদিকদের বলেন, ‘যারা অস্ত্র ব্যবহার করে তাদের সত্যতা যাচাই করা উচিত। ছয় জাতি আলোচনার পরিচালক হিসেবে আমরা এ বৈঠকের আহ্বান করেছিলাম। কিন্তু এর সমালোচনা করা হয়েছে, এটা কি ন্যায্য?’

কিন্তু কাকে উদ্দেশ্য করে এ কথা বলেছেন সে বিষয়টি পরিষ্কার নয়। তবে সম্প্রতি উত্তর কোরিয়া বিরুদ্ধে শক্তি প্রদর্শনের উদ্দেশ্যে পীত সাগরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া চারদিনের যৌথ নৌ মহড়া করে।

একইসঙ্গে ঘনিষ্ঠ মিত্র ও প্রতিবেশী দেশ উত্তর কোরিয়াকে চাপ না দেওয়ার বিষয়েও চীনের পক্ষালম্বন করেন জিয়াঙ্গ। তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কোনো একটি পক্ষ অবলম্বনের জন্য চাপ দেওয়া উচিত নয়।

দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করে গোলা হামলার ঘটনায় সারা বিশ্বের সমালোচনার মুখোমুখি হয় উত্তর কোরিয়া। কিন্তু পিয়ংইয়ং এর সমালোচনা করা থেকে বিরত থাকে চীন।

বরং ডিসেম্বরের প্রথমভাগে বেইজিং এ আন্তর্জাতিক বৈঠকের আহ্বান করে চীন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান এ প্রস্তাব নাকচ করাসহ আগামী সপ্তাহে ওয়াশিংটনে পৃথক আলোচনার পরিকল্পনা করে।

এদিকে শুক্রবার থেকে জাপানের দণিাংশের দ্বীপের জলসীমায় যুক্তরাষ্ট্র-জাপানের আসন্ন নৌ মহড়ার সমালোচনা করেন জিয়াঙ্গ।    

এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘শক্তি প্রদর্শনের মধ্য দিয়ে কোরীয় দ্বীপপুঞ্জের সমস্যার সমাধান সম্ভব নয়। ’   

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।