ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের নেতৃত্ব সম্পর্কে বিশ্বের অধিকাংশই অবগত নয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
ভারতের নেতৃত্ব সম্পর্কে বিশ্বের অধিকাংশই অবগত নয়

ওয়াশিংটন: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পেতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। এর পরিপ্রেক্ষিতে একটি জরিপ পরিচালিত হয়, যাতে দেখা যায় ভারতের নেতৃত্ব সম্পর্কে বিশ্বের খুব কম মানুষই অবগত।



বিশ্বের বাসিন্দার ৪৪ শতাংশের ওপর এ জরিপ পরিচালিত হয়।

বুধবার প্রকাশিত জরিপের ফলাফলে দেখাগেছে, ভারত সম্পর্কে মতামত দেওয়ার মত ধারণা তাদের খুবই কম। ২০০৯ সালে ১১০টি দেশের উপর পরিচালিত জরিপ অনুযায়ী ২২ শতাংশ ভারতের নেতৃত্বের পক্ষে এবং ২৭ শতাংশ বিপক্ষে মত দিয়েছে। জনমত গবেষণা দল গ্যালপ একটি বিবৃতিতে এ তথ্য জানায়।

সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের অর্ধেকেরও বেশি জনগণ ভারতের নেতৃত্ব সম্পর্কে কোনো মন্তব্য করেনি। ভারতের সঙ্গে দূরত্বের বিবেচনায় তাদের এ অবস্থা গ্রহণযোগ্য হলেও এমনকি এশিয়ার অনেকেই ভারত সম্পর্কে মতামত দিতে ব্যর্থ হয়।

এমনকি দেশটির নিকটতম প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের বাসিন্দারাও ভারতের নেতৃত্ব সম্পর্কে অবগত নয় বলে জরিপে প্রকাশ করা হয়।

এদিকে সাহারা অঞ্চলের আফ্রিকার অংশ, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বাসিন্দারা ভারতের নেতৃত্বের বিষয়ে মন্তব্য করেছে বলে জরিপ থেকে জানাগেছে।

যারা ভারত বিষয়ে মতামত দিয়েছেন তারা আফগানিস্তান ও পূর্ব এশিয়ায় দেশটির অর্থনৈতিক ও কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোর বিষয়টিতে অধিক মত দিয়েছেন।      

পাশ্ববর্তী দেশগুলোর মধ্যে এক্ষেত্রে সবচেয়ে বেশি সম্মতি জানিয়েছে আফগানিস্তান (৫৪ শতাংশ), শ্রীলঙ্কা (৪৮ শতাংশ), বাংলাদেশ (৪৬ শতাংশ) এবং সিঙ্গাপুর (৪৪) শতাংশ।  

এদিকে পাকিস্তানের ৬৬ শতাংশ জনগণ ভারতের নেতৃত্বে বিরোধীতা করেছে। আর সম্মতি জানিয়েছে মাত্র সাত শতাংশ জনগণ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।