ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে মতৈক্যের বিষয়ে অঙ্গীকার করেছিলেন মোশাররফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
কাশ্মীরে মতৈক্যের বিষয়ে অঙ্গীকার করেছিলেন মোশাররফ

ওয়াশিংটন: কাশ্মীর বিষয়ে খুব শিগগিরই মতৈক্য হতে যাচ্ছে বলে ২০০৭ সালে মার্কিন উচ্চ পদস্থ এক নেতাকে আশাবাদী করেছিলেন পারভেজ মোশাররফ। একইসঙ্গে বিষয়টি নিয়ে ভারত ও পাকিস্তান চুক্তির দ্বারপ্রান্তে বলেও আশ্বস্থ করেন তিনি।

সম্প্রতি উইকিলিকসের প্রকাশিত গোপন দলিল সূত্রে এসব তথ্য জানাগেছে।

২০০৭ সালের জানুয়ারিতে ইসলামাবাদে মার্কিন কংগ্রেসের নেতাদের পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী বলেন, তিনি এবং ভারতের প্রেসিডেন্ট মনমোহন সিং কাশ্মীর বিষয়ে খুব শিগগিরই চুক্তি করতে যাচ্ছেন। সে বছরের এপ্রিলের প্রথমেই চুক্তিতে স্বাক্ষর করা হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘কারও চিন্তার চেয়ে অনেক দ্রুত এ বিষয়ে মতৈক্য হবে। ’ এ বৈঠকে মার্কিন প্রতিনিধি সভার তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসি, সভার সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটির চেয়ারম্যান আইক স্কেলটন এবং পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান টম ল্যানটস উপস্থিত ছিলেন বলে উইকিলিকসের ফাঁসকৃত নথি সূত্রে জানাগেছে।

একইসঙ্গে সেসময় মোশাররফ মনমোহন সিং এর নেতৃত্বের প্রশংসা করেন বলেও দলিলে বলা হয়।

এসময় তিনি নয়াদিল্লির সামনে দুটি প্রস্তাব তুলে ধরেন। চুক্তিতে স্বাক্ষর করতে ভারতের প্রধানমন্ত্রী এপ্রিলের আগেই পাকিস্তানে আসবেন বা তারা দু’জন মন্ত্রীদের সার্ক সম্মেলনে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর করবেন।

উইকিলিকসের প্রকাশিত নথিতে মোশাররফের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘একটি চুক্তির বোমার মত আঘাত করা উচিত নয়। নেতাদের অবশ্যই আগে থেকেই তাদের জনগণকে এ বিষয়ে প্রস্তুত করা উচিত। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩৬ ঘণ্টা ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।