ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার যৌথ মহড়া শেষ হচ্ছে বুধবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার যৌথ মহড়া শেষ হচ্ছে বুধবার

সিউল: যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার চারদিনের যৌথ নৌ-মহড়া বুধবার শেষ হচ্ছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শনের উদ্দেশ্যে রোববার ওই মহড়া শুরু হয়।



এদিকে পরমাণু শক্তিধর দেশ উত্তর কোরিয়াকে মোকাবেলা করার বিষয়ে এখনও দ্বিধাবিভক্ত পুরো বিশ্ব।

দক্ষিণ কোরীয় দ্বীপে উত্তরের ভয়াবহ গোলা হামলার পর পরই এ মহড়া শুরু করে দেশ দুটি। সময়ের সবচেয়ে বড় এ মহড়ায় মার্কিন নৌযান থেকে যুদ্ধ দলের যুদ্ধ বিমানকে আকাশপথ জুড়ে মহড়া চালাতে দেখা যায়।

এদিকে উত্তর কোরিয়ার গোলা হামলায় দুই বেসমারিক নাগরিক ও দুই সেনা কর্মকর্তা নিহত হলে দক্ষিণের পক্ষে ব্যাপক জনসমর্থন দেখা যায়। একইসঙ্গে এর সমুচিত জবাব দেওয়ার দাবি জানায় গণমাধ্যমসহ দেশটির জনগণ।

এ মহড়ায় ১০টি যুদ্ধ জাহাজ ও ৭ হাজার ৩০০ জন ক্রু অংশ নেন। একইসঙ্গে চলতি মাসে বা ২০১১ সালের প্রথমে উভয় পক্ষই আরও মহড়ার পরিকল্পনা করছে বলে দক্ষিণের জয়েন্ট চিফ অব স্টাফ জানান। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

তবে পীত সাগরে চারদিনের এ মহড়া কোরীয় দ্বীপপুঞ্জকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাবে বলে উত্তর কোরিয়া সতর্ক করে দিয়েছিলো। এদিকে উত্তর কোরিয়ার পক্ষ থেকে আরও হামলার সম্ভবনার কথা জানিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী কিম তায়ে ইয়ং।

দেশ দুটির পাল্টাপাল্টি এ আক্রমণে দ্বিধাবিভক্ত হয়ে পড়ে পুরো বিশ্ব। পিয়ংইয়ং এর বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে না নতুন করে আলোচনা শুর করা হবে এ নিয়ে জাতিসংঘসহ অন্যান্য দেশের কূটনীতিকদের মধ্যে মতবিরোধ দেখা দেয়।

এদিকে উত্তরের বিরুদ্ধে অবরোধ আরোপের জাতিসংঘের সিদ্ধান্তের নিন্দা জানায় দেশটির ঘনিষ্ঠ মিত্র চীন।

চীনের এক কূটনীতিক বলেন, ‘পরিষদের আলোচনা স্থগিত হয়ে গেছে। অর্থাৎ নিরাপত্তা পরিষদ এখন উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারবেনা বলেই ধারণা করা হচ্ছে। ’

এদিকে হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেন, ‘এক্ষেত্রে উত্তরের উপর চাপ প্রয়োগ করা এবং তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের অবসান ঘটানো চীনের দায়িত্ব বলে আমি মনে করি। একইসঙ্গে এক্ষেত্রে বহুমুখী আলোচনার সুযোগ তৈরি হবে বলেও আমি আশা করছি। ’

এর পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন ও দক্ষিণ কোরিয়া ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠকের ব্যবস্থা করছেন কূটনীতিকরা। তবে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারিত হয়নি।

এদিকে উত্তর কোরিয়া ও জাপানের প্রতিনিধিরা বর্তমানে বেইজিং সফর করছেন এবং চলতি সপ্তাহে চীনের উচ্চপদস্থ পররাষ্ট্র নীতি বিষয়ক কর্মকর্তা দাই বিঙ্গু উত্তর কোরিয়া সফর করবেন বলে আশা করা হচ্ছে। প্রকাশিত সংবাদে এসব তথ্য জানা যায়।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।