ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জঙ্গিবাদ দমনে পাকিস্তানকে ব্যবস্থা নেওয়ার আহবান মনমোহনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
জঙ্গিবাদ দমনে পাকিস্তানকে ব্যবস্থা নেওয়ার আহবান মনমোহনের

নয়া দিল্লি: ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং পাকিস্তানকে সতর্ক করে দিয়ে বলেছেন, আলোচনা এগিয়ে নিতে হবে নয়তো ইসলামাবাদকে জঙ্গিবাদ দমন করতে হবে।

রোববার নয়া দিল্লীতে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মনমোহন সিং ওই হুশিয়ারি উচ্চারণ করেন।

একই সঙ্গে তিনি ভারত শাসিত কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদীদরে সহিংসতা বন্ধের আহবান জানান। তিনি তাদের অস্ত্র রেখে আলোচনায় বসার আহবান জানান।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, আমরা আশা করি পাকিস্তান দ্রুত বিষয়টি অনুভব করবে। আর যদি তা না হয় আমরা পাকিস্তানের সঙ্গে আলোচনা এগিয়ে নিতে পারবো না।


এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে নয়া দিল্লেিত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সতর্কতা হিসেবে নয়া দিল্লীর পুলিশ উন্মুক্ত গাড়ি রাখার স্থান ও বিপণীবিতান বন্ধ করে দিয়েছে। এছাড়া স্বাধীনতা দিবসের অনুষ্ঠান স্থলের কাছে অস্থায়ী ভিত্তিতে বিমান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ভারতে সন্ত্রাসী হামলার হতে পারে বলে সতর্ক করে দিয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে ভারত শাসিত কাশ্মিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

মনমোহন সিং ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সহিংসতা বন্ধ এবং মাওয়াবাদী গেরিলাদের অস্ত্র রেখে আলোচনায় বসার আহবান জানিয়েছে। তিনি বলেন, তার সরকার বিবদমান পক্ষগুলোর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছে। তিনি বলেন, সহিংসতার এখন শেষ হওয়া দরকার।

২০০৮ সালের নভেম্বর মাসে মুম্বাই হামলার পর পকিস্তানের সঙ্গে ভারতের আলোচনা ভেঙ্গে যায়।

ভারতের অভিযোগ পাকিস্তান জঙ্গিবাদ দমনে কার্যকর ব্যবস্থা নিতে পাছে না।

বাংলাদেশ সময়: ১৪৩০ঘণ্টা,আগস্ট ১৫,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।