ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সূর্যের মালিক স্পেনের এক নারী!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০
সূর্যের মালিক স্পেনের এক নারী!

মস্কো: সূর্যের নতুন মালিক পাওয়া গেছে। না, প্রাচীন কালের কোনো অবতারের পুনর্জন্ম হয়নি।

এই সময়েরই ৪৯ বছর বয়সী একজন নারী সূর্যের মালিকানা পেয়েছেন। তার নাম আনহেলেস দুরান।

মিস দুরান জানান, পৃথিবীর জীবনের প্রধান উৎস সূর্যের মালিকানা নিতে তিনি আইনের ফাঁকফোকরের সুবিধা নিয়েছেন। তিনি এএফপিকে বলেন, ‘একটি আন্তর্জাতিক চুক্তিতে বলা হচ্ছে যে, পৃথিবীর কোনো দেশই গ্রহ বা তারকার মালিকানা দাবি করতে পারবে না। এতে কোনো একজন ব্যক্তি বিষয়ে কিছু বলা হয়নি। আর এই সুযোগে আমি আইনগতভাবে আমার দাবি উত্থাপন করলাম। এতে কোনো বিপত্তি হয়নি। আমি বোকা নই, আইন-কানুন সম্পর্কে জানি। যে কেউ এটা করতে পারত। এরকম ঘটনা এই প্রথম। ’ নিউইয়র্ক টাইমস এ তথ্য প্রকাশ করেছে।

এ নিয়ে নোটারি পাবলিকের জারি করা একটি নথিতে দুরানকে সূর্যের মালিক ঘোষণা করা হয়েছে। নথিতে বলা হয়েছে, ‘তারকাটি সৌরজগতের মাঝখানে অবস্থিত। পৃথিবী থেকে এর দূরত্ব ১৪,৯৬,০০০০০ কিলোমিটার। ’

আনহেলেস দুরান স্পেনের সালবাতেরা দো মিনো শহরে বসবাস করেন। যারা সূর্য ব্যবহার করেন এখন তিনি তাদের  কাছ থেকে ফি নেবেন। এই অর্থের অর্ধেক তিনি স্পেনের সরকারকে দেবেন। এছাড়া ২০ শতাংশ দেশের অবসরভাতার জন্য, ১০ শতাংশ গবেষণা ও ১০ শতাংশ পৃথিবী থেকে ুধা দূরীকরণে কাজে  লাগাবেন। অবশিষ্ট ১০ শতাংশ তিনি নিজের জন্য রেখে দেবেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।