ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু বিজ্ঞানীকে হত্যা করেছে ইসরায়েল: আহমাদিনেজাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০
পরমাণু বিজ্ঞানীকে হত্যা করেছে ইসরায়েল: আহমাদিনেজাদ

তেহরান: ইরানে পরমাণু বিজ্ঞানীকে হত্যার পেছনে ইসরায়েল ও পশ্চিমা সরকারগুলোর হাত রয়েছে বলে মন্তব্য করেছে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। খবর এএফপির।



তেহরানে সোমবার সংঘটিত ভয়াবহ এ হামলায় ইরানের এক পরমাণু বিজ্ঞানী নিহত ও অপর একজন আহত হন।

একটি সংবাদ সম্মেলনে আহমাদিনেজাদ বলেন, ‘সন্দেহাতীতভাবেই, এ হত্যাকাণ্ডের সঙ্গে ইহুদি ও পশ্চিমা সরকারগুলোর হাত রয়েছে। ’

একইসঙ্গে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচিতে ব্যবহৃত সেন্ট্রিফিউজ মেশিনে ভাইরাস সংক্রমণের বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেন তিনি।

সোমবার ওই দু’জন পরমাণু বিজ্ঞানীর গাড়িতে কয়েকজন সন্ত্রাসী তাদের মোটরসাইকেল চুম্বক বোমা সংযুক্ত করে বোমা হামলা চালায়। এসময় আলাদা গাড়িতে ওই দু’জন বিজ্ঞানী কর্মস্থলে যাচ্ছিলেন।

মুহূর্তের মধ্যে তাদের গাড়ি দু’টি বিস্ফোরিত হয় এবং একজন নিহত ও অপরজন আহত হন। একইসঙ্গে গাড়িতে থাকা তাদের স্ত্রীরাও আহত হন। তেহরানের পুলিশ প্রধান সূত্রে এ তথ্য জানা যায়।

আহত বিজ্ঞানী ফেরেইদায়ুন আব্বাসী গোপন পরমাণু কার্যক্রমের সঙ্গে জড়িত বলে সন্দেহের তালিকায় আছেন। তাই ২০০৭ সালের জাতিসংঘ নিষেধাজ্ঞা আইনের আওতায় তার ভ্রমণ ও সম্পদের ওপর অবরোধ আরোপ করা হয়।

গোপন পরমাণু প্রকল্পের প্রধান বলে সন্দেহ করা মোহসেন ফখরিজাদেহের ঘনিষ্ঠ সহকর্মী বলেও ধারণা করা হয়।  

তবে আব্বাসী ইরানের রেভ্যুলেশনারী গার্ডের একজন সদস্য ছিলেন বলে দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়।

বোমা হামলায় নিহত বিজ্ঞানী মজিদ শাহরিয়ার ইরানের পরমাণু এজেন্সির গুরুত্বপূর্ণ প্রকল্পের সঙ্গে জড়িত ছিলেন। এজেন্সির প্রধান ও দেশটির ভাইস প্রেসিডেন্ট আলী আকবর সালেহী এ তথ্য জানান। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

এদিকে গুপ্ত হত্যা বা কম্পিউটার ভাইরাসের মতো এসব অন্তর্ঘাত তাদের পরমাণু কর্মসূচিকে বাধাগ্রস্ত করতে পারবে না বলেও আহমাদিনেজাদসহ ইরানের অন্যান্য কর্মকর্তারা দৃঢ়তা ব্যক্ত করেন।

এ বিষয়ে সাংবাদিকদের আহমাদিনেজাদ বলেন, ‘তারা সফটওয়্যারের সাহায্যে আমাদের অল্প কিছু যন্ত্রাদিতে সমস্যা তৈরি করতে সক্ষম হন। কিন্তু ভাইরাসটিকে খুঁজে পাওয়াসহ এরইমধ্যে সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। ’

তাদের এ হামলার মধ্য দিয়ে ইরানের বিশেষজ্ঞরা শিক্ষা নিয়েছেন এবং এটা এ ধরনের অন্তর্ঘাতের পথ চিরদিনের জন্য বন্ধ করার ক্ষেত্রে একটি জরুরি অভিজ্ঞতা বলেও জানান তিনি।  

ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রসহ এর মিত্ররা দাবি করে থাকে। কিন্তু এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে তেহরান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad