ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লিউর জন্য চেয়ার শূন্য রাখবে নোবেল কমিটি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
লিউর জন্য চেয়ার শূন্য রাখবে নোবেল কমিটি

ওয়াশিংটন: নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে চীনের বিজয়ী লিউ জিয়াওবোর জন্য শূন্য চেয়ার রাখা হবে। চলতি বছর শান্তিতে নোবেল জয়ী কারাবন্দী লিউ বা স্ত্রীকে অনুষ্ঠানে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়নি।

এ কারণে চেয়ারটি লিউ’র প্রতিনিধিত্ব করবে বলে শুক্রবার তার এক বন্ধু জানিয়েছেন।

তবে সব দিক থেকেই জিয়াওবোর স্ত্রী লিউ জিয়াকে গৃহবন্দীত্ব থেকে মুক্তি দেওয়া এবং অসলো ভ্রমণের সুযোগ দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। চীনের প্রখ্যাত গণতান্ত্রিক অধিকার বিষয়ক কর্মী ও নোবেল কমিটি ও লিউ’র সমন্বয়কারী ইয়াং জিয়ানলি এ তথ্য জানান।

কিন্তু তাকে মুক্তি দেওয়া না হলে ১০ ডিসেম্বর পর্যন্ত চলা এ অনুষ্ঠানের মঞ্চে খালি চেয়ার রাখার প্রস্তুতি নিচ্ছে নোবেল কমিটি। ইয়াং এ তথ্য জানান।

বার্তাসংস্থা এএফপিকে ইয়াং বলেন, ‘তার জন্য রাখা শূন্য চেয়ার বিশ্বকে এটাই মনে করিয়ে দেবে যে কারাগারে লিউ জিয়াওবো নিস্তেজ হয়ে পড়ছেন এবং আরও বিস্তৃত অর্থে চীনের মানবাধিকার পরিস্থিতি আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ’

এদিকে পুরস্কার ঘোষণার পর লিউ তার প থেকে তার স্ত্রীকে পুরস্কার গ্রহণ করতে বলেন। এ বিষয়ে ইয়াং বলেন, ‘এটা অবশ্যই তার একটি ইচ্ছা এবং আমরা এর ব্যতিক্রম করতে পারিনা। ’

‘চার্টার ০৮’ নামের ইশতেহারের সহলেখক হিসেবে আত্মপ্রকাশের পর নাশকতার দায়ে ২০০৯ সালের ডিসেম্বরে লিউকে গ্রেপ্তার করা হয় এবং ১১ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

পরবর্তীতে রাজনৈতিক সংস্কার ও চীনে মানবাধিকারের দাবিতে ইন্টারনেটে দ্রুত ইশতেহারটি ছড়িয়ে পড়ে।

এদিকে সম্পর্ককে অবহেলা করা ও অপরাধকে উসকে দেওয়ার জন্য নরওয়ের সমালোচনা করে চীন। একইসঙ্গে এ অনুষ্ঠানে যোগ না দিতে বিভিন্ন দেশের উপর চীনের প থেকে চাপ প্রয়োগও করা হয়।

এরইমধ্যে চীনসহ রাশিয়া, কাজাকস্তান, কিউবা, মরক্কো এবং ইরাক অনুষ্ঠানে যোগ দেবেনা বলে নোবেল প্রতিষ্ঠানকে জানিয়ে দেয়।

তবে মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন বলে জানা যায়। মার্কিন সংবিধান অনুযায়ী পেলোসি তৃতীয় উচ্চ পদস্থ কর্মকর্তা। তাই এটা অনুষ্ঠানটির জন্য হবে অধিক মর্যাদাসম্পন্ন একটি বিষয়। এেেত্র সাধারণত রাষ্ট্রদূতরা যোগ দিয়ে থাকেন।

এদিকে এ বিষয়ে পেলোসি ইতিবাচক সাড়া দিয়েছেন বলে অসলো থেকে নোবেল প্রতিষ্ঠানের পরিচালক গেইর লুনডেস্টাড এএফপিকে জানান।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের প থেকে তিনি হতে যাচ্ছেন সবচেয়ে জনপ্রিয় প্রতিনিধি। ’  

উল্লেখ্য, পেলোসির কংগ্রেস সংক্রান্ত জেলার মধ্যে সান ফ্রান্সিসকোর চায়নাটাউন অন্তর্ভুক্ত এবং দীর্ঘ সময় থেকেই তিনি চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সোচ্চার।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।