ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার নিউজিল্যান্ডে কয়লাখনি বিস্ফোরণ॥ আটকে পড়েছে ২৭ শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১০
এবার নিউজিল্যান্ডে কয়লাখনি বিস্ফোরণ॥ আটকে পড়েছে ২৭ শ্রমিক

ওয়েলিংটন: নিউজিল্যান্ডের প্রত্যন্ত অঞ্চল পশ্চিম উপকূলে শুক্রবার কয়লাখনি বিস্ফোরিত হয়েছে। এতে খনির ভেতরে ২৭ জন শ্রমিক আটকে পড়েছে।

খনির দায়িত্বে থাকা কোম্পানি ও স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

চলতি বছরেই ওই খনি থেকে কয়লা উত্তোলন শুরু হয়। একটি পর্বতের পার্শ্ববর্তী অঞ্চলে খনির কাজ চলছিলো। একজন প্রত্যদর্শী এ তথ্য জানান।

তবে চিলির ৩৩ জন শ্রমিকের বেঁচে যাওয়ার দৃষ্টান্ত থেকে নিউজিল্যান্ড আশা করছে আটকে পড়া ২৭ শ্রমিককে তারা উদ্ধার করতে পারবে।

গ্রেমাউথ শহরের মেয়র টনি ককশুর্ন জানান, ব্যাপক উদ্ধার তৎপরতায় চালিয়ে শ্রমিকদের উদ্ধার করতে কয়েকদিন লেগে যাবে। তবে চিলির শ্রমিকদের উদাহরণ টেনে বলেন, দুই মাস আটকে থাকার তাদের জীবিত উদ্ধার করা হয়। চিলির ওই ঘটনাই তাদের কাছে অনুপ্রেরণার কাজ করবে।

পাঁচজন শ্রমিক খনির ভেতর থেকে হয়ে আসতে পেরেছেন। হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।   পুলিশের একজন মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, তারা কোনো মৃত্যুর খবর পায়নি।

খনির মালিকপরে প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার হুইটাল জানান, শ্রমিক ও বাইরের ঠিকাদারসহ মোট ২৭ জন আটকে পড়েছেন।

খনির প্রধান সুড়ঙ্গ পথটির দৈর্ঘ্য দুই কিলোমিটারেরও বেশি। যা পর্বতশ্রেণীর নিচ দিয়ে চলে গেছে। এলাকাটি এতোই প্রান্তিক যে সেখানে মোবাইল ফোনের ঠিকমতো পাওয়া যাচ্ছে না।

পাইক রিভার কোল নামের একটি কোম্পানি ওই খনির দায়িত্বে আছে। ইস্পাত কারখানায় ব্যবহারের জন্য এখান থেকে শক্ত কোক-কয়লা উত্তোলন করা হয়। এখানে কৌশলগত কিছু সমস্য দেখা দেয়।

গ্রেমাউথ শহরের ডেপুটি মেয়র ডাউগ ট্রুম্যান ফোনে বলেন, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কয়লা জমা করে রাখার স্থানটি গ্যাসভর্তি হয়ে গিয়েছিলো বলে তিনি জানান। তবে এও বলেন, খনির কাজের সময় নিরাপদ মান বজায় ছিলো। শ্রমিকরাও উচ্চ প্রশিতি। তিনি বলেন, ‘এটা অনেক ভালো মানের কয়লা। তবে তা থেকে খুব গ্যাস উৎপাদন হয়। শ্রমিকরা এটা জানত। ’

কোম্পানিটির ৩০ শতাংশ মালিকানা নিউজিল্যান্ড অয়েল ও গ্যাস লিমিটেডের। ভারতীয় দুই কোম্পানি গুজরাত এআরই ও সৌরাষ্ট্র ফুয়েলসের কিছু মালিকানা এতে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।