ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেশিরভাগ মার্কিনি আফগান যুদ্ধের বিরোধী॥ নতুন জরিপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১০
বেশিরভাগ মার্কিনি আফগান যুদ্ধের বিরোধী॥ নতুন জরিপ

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষই আফগান যুদ্ধ সমর্থন করে না। বৃহস্পতিবার প্রকাশিত নতুন একটি জরিপে এ তথ্য জানা গেছে।



কুইনিপিয়াক বিশ্ববিদ্যালয় পরিচালিত এ জরিপে আরও দেখা গেছে, মার্কিন জনগোষ্ঠীর বৃহৎ একটি অংশ সেনাবাহিনীর দায়িত্ব পালনের সময় সমকামীদের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা চায় না।

জরিপের ৫০ শতাংশ মানুষের মতে আফগানিস্তান যুদ্ধে সম্পৃক্ত হওয়া উচিৎ হয়নি যুক্তরাষ্ট্রের। তবে ৪৪ শতাংশ লোক সেখানে সামরিক হস্তপে সমর্থন করেছে।

গত সেপ্টেম্বরে একই বিশ্ববিদ্যালয়ের আরেকটি জরিপে ৪৯ শতাংশ লোক আফগান যুদ্ধ সমর্থন করেছিলো। বিরোধিতায় ছিলো ৪১ শতাংশ।

সাম্প্রতিক জরিপ অনুযায়ী, প্রেসিডেন্ট বারাক ওবামার একান্ত অনুগত ব্যক্তিরা ছাড়া ডেমোক্রাটদের অধিকাংশই আশ্চর্যজনকভাবে যুদ্ধবিরোধী। সমর্থকদের ৬২ শতাংশ লোকই মনে করে আফগানিস্তানে সামরিক বাহিনীর যাওয়া উচিৎ হয়নি।

রিপাবলিবান সমর্থকদের মধ্যে ৬৪ শতাংশ লোক যুদ্ধ সমর্থন করে। ওবামা-বিরোধী হলেও রিপাবলিকানরা যুদ্ধের বিরোধিতা করে না। আর স্বতন্ত্র ভোটারদের মধ্যে ৫৪ শতাংশ যুদ্ধবিরোধী।

কুইনিপিয়ান বিশ্ববিদ্যালয় জরিপ ইনস্টিটিউটের সহকারী পরিচালক পিটার ব্রাউন বলেন, ‘ আফগান যুদ্ধ নিয়ে রাজনৈতিকভাবে প্রেসিডেন্ট বারাক ওবামা বেশ নড়বড়ে অবস্থানে রয়েছেন। রিপাবলিকানরা তার ওপর থেকে সমর্থন সরিয়ে নিলে তিনি নিজেকে অজনপ্রিয় যুদ্ধের মধ্যে আবিষ্কার করবেন। ’

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।