ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি-২০ হলো ঝিঁঝিঁ পোকার বাসা॥ কাস্ত্রো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১০
জি-২০ হলো ঝিঁঝিঁ পোকার বাসা॥ কাস্ত্রো

মস্কো: কিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো জি-২০ সম্মেলনে সম্পর্কে মন্তব্য করে বলেন, এটা একটি ঝিঁঝিঁ পোকার বিশাল বাসা। এর অর্থ হচ্ছে এতে ব্যাপক বিভ্রান্তি রয়েছে।

খবর প্রাভদার।

কিউবার স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি প্রবন্ধে তিনি এসব লেখেন। এতে তিনি বলেন, জি-২০ শক্তিশালী সাম্রাজ্য ও ধনী দেশগুলোর এটা সূচনা পর্যায় মাত্র। হাইতিতে কলেরার মহামারী ঠেকানোর ব্যর্থতারও সমালোচনা করেন তিনি।

কাস্ত্রোর মতে, একদিকে জি-২০ ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহায়তা (এপেক) বৈঠক করল, অন্যদিকে ১৬০টি দেশের সম্পদ লুটপাট হলেও এই অভিযোগ করার কোনো প্লাটফর্ম নেই। জরুরি অর্থনৈতিক সহায়তা চাইলেও তারা পাবে না।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভকে ৬০ হাজার কোটি ডলার সহায়তা দেওয়ার সমালোচনা করেন। তিনি একে হঠকারি পদপে সিদ্ধান্ত বলে মন্তব্য করেন।

হাইতিতে কলেরা ছড়িয়ে পড়ার বেশ কয়েক মাস পার হলেও সেখানে মার্কিন সহায়তা পৌঁছায়নি। তিনি এর কড়া সমালোচনা করেন। তিনি বলেন, কলেরা মহামারী নিয়ে যুক্তরাষ্ট্র একটি শব্দও উচ্চারণ করেনি। এ পর্যন্ত সহস্রাধিক মানুষ মারা গেছে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ