ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘মৃত্যুর বণিক’কে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০
‘মৃত্যুর বণিক’কে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর

ব্যাংকক: রাশিয়ার অস্ত্র ব্যবসায়ী ও ‘মৃত্যুর বণিক’ খ্যাত ভিক্তর বাউতকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে থাইল্যান্ডের সরকার। মঙ্গলবার তাকে একটি বিশেষ বিমানযোগে যুক্তরাষ্ট্রের উদ্দেশে নেওয়া হয়।



থাইল্যান্ডের অপরাধ দমন বিভাগের কমান্ডার কর্নেল সুপিসার্ন ভাকদিনারুনার্ত বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘বাউত এরইমধ্যে স্থানীয় সময় ১টা ২৭ মিনিটে থাইল্যান্ড ছেড়ে গেছে। একটি মার্কিন বিমান তাকে নিয়ে উড়ে গেছে। আমি নিজেই তাকে বিমানে তুলে দিয়েছি। ’

যুক্তরাষ্ট্রের অভিযোগ, ব্যাপক অস্ত্র চোরাচালানি ব্যবসা ও সন্ত্রাসবাদের সঙ্গে বাউত জড়িত।

সাবেক সোভিয়েত আমলের বিমানবাহিনীর পাইলট বাউতকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে কি না তা নিয়ে দুই বছর ধরে লড়াই চলছিলো। শেষ পর্যন্ত গত আগস্টে থাই আদালদ তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার আদেশ দেন। ২০০৮ সালের মার্চে তাকে গ্রেপ্তার করা হয়।

দুই দশকের ক্যারিয়ারে বাউত সিয়েরা লিওন থেকে আফগানিস্তানে বিমান ও বন্দুক ব্যবসার মাধ্যমে সহিংসতা ছড়িয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

বাউত ছটি ভাষায় কথা বলতে পারেন। বোরিস ও ভাদিম মার্কোভিচ আমিনভ প্রভৃতি ছদ্মনামে তিনি বিশ্ব ভ্রমণ করেছেন।

তার এসব অপতৎপরতার গল্প ব্যবহার করে হলিউডে ‘লর্ড অব ওয়ার’ চলচ্চিত্র নির্মিত হয়েছে। এতে অভিনয় করেন নিকোলাস কেইজ। গল্পে ‘খলনায়ক’ বিচার এড়িয়ে চলতে সম হয়।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিষেধাজ্ঞার পরেও বাউত তার ব্যবসা চালাচ্ছিলেন।

বাউতকে গ্রেপ্তার ও ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। এ নিয়ে থাইল্যান্ডও বেশ বিব্রত অবস্থায় ছিলো।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।