ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দ্বীপে নতুন আইনের শাসন তৈরির পরিকল্পনা দক্ষিণ কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০
দ্বীপে নতুন আইনের শাসন তৈরির পরিকল্পনা দক্ষিণ কোরিয়ার

সিউল: পীত সাগরের সীমান্তবর্তী দ্বীপগুলোতে নতুন আইনের শাসন প্রতিষ্ঠার বিষয়টি বিবেচনা করছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা কৌশলের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্মকর্তারা শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

নতুন এ আইন প্রণীত হলে পাঁচটি দ্বীপের সেনা সংখ্যা বাড়িয়ে ১২ হাজার করা হবে। বর্তমানে দ্বীপগুলোতে ৫ হাজার সেনা মোতায়েন আছে। এক্ষেত্রে উত্তর কোরিয়ার আর কোনো উসকানিমূলক আচরণের দ্রুত জবাব দেওয়ার জন্য সেনা প্রধানকে সর্বোচ্চ ক্ষমতা দেওয়া হয় বলে এক কর্মকর্তার সূত্রে জানা যায়।  

প্রেসিডেন্টের কার্যালয়ের উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘পীত সাগরের পাঁচটি দ্বীপে নতুন আইনের শাসন প্রতিষ্ঠারটির প্রস্তাবটি চেয়ং ওয়া দায়েকে জানানো হয়েছে। ’

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার ইয়ংপিয়ং দ্বীপে গোলা হামলা করে উত্তর কোরিয়া। এ হামলার উপযুক্ত জবাব না দেওয়ায় সমালোচনার সম্মুখীন হয় দেশটির প্রেসিডেন্ট ও সেনাবাহিনী। এর পরিপ্রেক্ষিতেই দক্ষিণের প্রেসিডেন্ট লি মিয়াং-বাক দ্বীপগুলোর শক্তি বাড়ানোর নির্দেশ দেন।

১৯৫০-৫৩ পর্যন্ত চলা কোরীয় যুদ্ধের পর বেসামরিক এলাকায় সংঘটিত প্রথম চালানো হামলায় চারজন নিহত ও ১৮ জন আহত হন এবং দ্বীপটির অনেক বাড়িঘর ভস্মীভূত হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩২৮ ঘন্টা, নভেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।