ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে মন্ত্রী পরিষদ গঠনের পরিকল্পনা করছেন মালিকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১০
ইরাকে মন্ত্রী পরিষদ গঠনের পরিকল্পনা করছেন মালিকি

বাগদাদ: ইরাকের প্রধানমন্ত্রী নূরি আল-মালিকি মন্ত্রী পরিষদ গঠনের পরিকল্পনা করছেন। ক্ষমতার অংশীদারিত্ব বিষয়ক চুক্তি নিয়ে বাক-বিতন্ডার কারণে সংসদীয় অধিবেশন ভেঙ্গে যাওয়ার পর তিনি এ পরিকল্পনা করেন।



ক্ষমতার অংশীদারিত্ব নিয়ে করা চুক্তিটি স্বাক্ষরের কয়েক ঘণ্টা পরই তা বাতিল হয়ে যায়। এর প্রতিবাদে সুন্নী সমর্থিত ৬০ জন মন্ত্রী সংসদীয় অধিবেশন কক্ষ ত্যাগের পরই বিরোধ দেখা দেয়।

নির্বাচনের আট মাস পর পর্যন্ত অব্যাহত রাজনৈতিক অচলাবস্থা দূর করার শেষ চেষ্টা হিসেবে এ চুক্তি করা হয়।    

চুক্তির একাংশে মন্ত্রীদের ভোটে পুননির্বাচিত প্রেসিডেন্ট জালাল তালাবানি বৃহস্পতিবার বিকালে প্রধানমন্ত্রী হিসেবে নূরি আল-মালিকির নাম প্রস্তাব করেন।

বৃহস্পতিবার বিকালে নির্বাচনের পর দ্বিতীয় এ অধিবশন শুরু হয়। কিন্তু সুন্নী আরব ও ইরাকিয়া দলের সদস্য ওসামা আল-নুজাইফিকে স্পিকার হিসেবে নির্বাচিত করার পর পরই সংঘাতের শুরু হয়।

এসময় ক্ষমতার অংশীদারিত্ব বিষয়ক চুক্তি ভঙ্গ করা হয়েছে বলে অভিযোগ করেন ইরাকিয়া দলের নেতা আইয়াদ আলাবি।

বিশেষত প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার জন্য দলের উচ্চ পর্যায়ের তিন নেতাকে ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছিলো দলটি। কিন্তু তাদের দাবি পূরণ না হওয়ায় ৬০ জন মন্ত্রী অধিবেশন কক্ষ ত্যাগ করেন। পরবর্তীতে মন্ত্রীরা তালেবানিকে নির্বাচিত করার জন্য ভোট দেন।  

এখন মন্ত্রী পরিষদ গঠনে মালিকির হাতে ৩০ দিন সময় আছে। একইসঙ্গে পরবর্তী সংসদীয় অধিবেশনের দিন ধার্য করা হয়েছে আগামী শনিবার।

একজন সুন্নী আরব স্পিকারের পদ দখল করবেন এবং তালেবানি ও মালিকি আগের পদই বহাল থাকবেন বলে ক্ষমতা-অংশীদারিত্ব চুক্তিতে বলা হয়।

একইসঙ্গে যেকোনো ধরনের বিরোধ এড়াতে নিরাপত্তার বিষয়টি পর্যবেক্ষণে একটি সাংবিধানিক দল গঠনের বিষয়টিও অন্তর্ভুক্ত হয় চুক্তিতে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৪২ ঘন্টা, নভেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ