ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুদ্রা নিয়ে লড়াই এড়াতে একমত জি-২০ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১০
মুদ্রা নিয়ে লড়াই এড়াতে একমত জি-২০ নেতারা

সিউল: মুদ্রা নিয়ে লড়াই এড়াতে একমত হয়েছেন জি-২০ নেতারা। শুক্রবার জি-২০ সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে তারা এবিষয়ে একমত হন।



দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত সম্মেলন শেষে যৌথ ইশতেহারে মুদ্রাব্যবস্থার ক্ষেত্রে ‘প্রতিযোগিতামূলক মূল্যহ্রাস’ এড়িয়ে যাওয়ার কথা বলা হয়।

বৃহৎ অর্থনীতির দেশের নেতারা আলোচনার দ্বিতীয় দিন বিশ্বকে প্রভাবিত করা বাণিজ্য ভারসাম্যহীনতা মোকাবেলার ক্ষেত্রে ‘বিশ্লেষণাত্মক নির্দেশনাবলী’র বিষয়েও সম্মত হন।

আগে মুদ্রাব্যবস্থা ও বাণিজ্যের ক্ষেত্রে বিদ্যমান সমস্যা সমাধান নিয়ে কিছু দেশের মধ্যে প্রচন্ড উত্তেজনা বিরাজ করছিলো। এ সংঘাত বৈশ্বিক প্রবৃদ্ধিকে হুমকির মধ্যে ফেলবে বলে অনেকে আশঙ্কা করেন। তবে প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেই মতবিরোধ দেখা দেয়।

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘ভারসাম্যহীনতা নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোনো বিরোধ থাকা উচিত নয়। এটা আমাদের সমস্যা সমাধানের পথে এগিয়ে নিতে সাহায্য করবে। ’

এদিকে মুদ্রাব্যবস্থা নিয়ে ওয়াশিংটনের উদ্যোগ বিষয়ে চীন সাড়া দিয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানান।

তিনি বলেন, ‘অতীতের দিকে তাকালে আপনারা চীনের সঙ্গে আমাদের গুরুত্বপূর্ণ সম্পর্কের বিরোধপূর্ণ কিছু ঘটনা দেখতে পাবেন। কিন্তু বর্তমানের অগ্রগতিতে আমি খুবই উৎসাহিত। ’

একইসময়ে ভবিষ্যতে ইইউ’র সম্ভাব্য বেল-আউট তহবিলকে কেন্দ্র করে বাজার স্থিতিশীল করার বিষয়ে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেন একটি যৌথ ঘোষণা দেয়।

সিউলে দু’দিনের এ সম্মেলনে জি-২০’র সদস্য রাষ্ট্র ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, বিশ্ব ব্যাংক, জাতিসংঘ, বিশ্ব বাণিজ্য সংস্থা, অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি), আফ্রিকান ইউনিয়ন, আসিয়ান, আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ জি-২০’র সদস্য নয় এমন পাঁচটি দেশ- ইথিওপিয়া, মালাওই, সিঙ্গাপুর, স্পেন এবং ভিয়েতনাম যোগ দেয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৬ ঘন্টা, নভেম্বর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।