ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কোরীয় যুদ্ধে নিহতদের স্মরণসভায় পশ্চিমা নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
কোরীয় যুদ্ধে নিহতদের স্মরণসভায় পশ্চিমা নেতারা

সিউল: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ পশ্চিমা বিশ্বের নেতারা কোরীয় যুদ্ধে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেছেন। বৃহস্পতিবার ১৯৫০-১৯৫৩ পর্যন্ত সংঘটিত কোরীয় যুদ্ধে নিহত নিজ নিজ দেশের সেনাদের স্মরণ অনুষ্ঠানে যোগ দেন নেতারা।



সিউলে জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, অস্ট্রেলিয়ার জুলিয়া গিলার্ড, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার এবং ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির পক্ষ থেকে দেশটির অর্থমন্ত্রী এ স্মরণ অনুষ্ঠানে যোগ দেন। এসময় তারা নিজ নিজ দেশের সেনাদের সমাধিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান।    

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও সিউলের ইয়োংসান যুদ্ধ স্মৃতিসৌধে একগুচ্ছ গোলাপ ফুল দিয়ে যুদ্ধে নিহত ৩৭ হাজার মার্কিন সেনার প্রতি শ্রদ্ধা জানান।

জাতিসংঘের নেতৃত্বে জোটভুক্ত দেশগুলো কমিউনিস্ট মিত্র চীন ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেয়। যুদ্ধে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াসহ অস্ট্রেলিয়া, কানাডা, ব্রিটেন এবং ফ্রান্সের মোট ৭ লাখ ৮০ হাজার সেনা নিহত হন।     

১১ নভেম্বর প্রথম বিশ্বযুদ্ধের এ বার্ষিকীতে যুদ্ধে নিহত সেনাদের স্মরণে পশ্চিমা বিশ্বে সরকারি ছুটি পালন করা হয়।

এ বিষয়ে মধ্য ইংল্যান্ডের টেলফোর্ডের বব হুয়াইটোন বলেন, ‘এটি ছিলো একটি কঠিন যুদ্ধ। আমি দুটি আক্রমণের মধ্যে পড়েছিলাম এবং একজন বন্ধুকে হারিয়েছি। ’

বব যুদ্ধে আহত সেনাদের যুদ্ধের ময়দান থেকে সিউলে আনতে কোরিয়াকে সাহায্য করেছিলেন।

ভয়াবহ এ যুদ্ধ কমিউনিস্ট উত্তর ও পুঁজিবাদী দক্ষিণ কোরিয়ার মধ্যে বিভক্তির সৃষ্টি করে। এর প্রভাবে এখনও দেশ দুটি  কৌশলগত সংঘাতে জড়িত এবং শান্তি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ।    

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।